খুলনা | বুধবার | ২১ নভেম্বর ২০১৮ | ৭ অগ্রাহায়ণ ১৪২৫ |

Shomoyer Khobor

ভাষা সৈনিক সমীর আহম্মেদ

সাগীর আহম্মেদ   | প্রকাশিত ২১ ফেব্রুয়ারী, ২০১৮ ০১:০৪:০০

সমীর আহম্মেদ খুলনার সাহিত্য ও সাংস্কৃতিক জগতের একজন অবিসংবাদী ব্যক্তিত্ব। প্রধানত ভাষা সৈনিক হিসেবে তিনে পরিচিত। সঙ্গে সাহিত্যিক, গীতিকার ও পত্রিকা সম্পাদক। তার জন্ম ১৯৩০ সালে কোলকাতা। বশির আহম্মেদ তার পিতা ও আমেনা খাতুন তার মা। ১৯৪৭ সালের পাকিস্তানের স্বাধীনতার পর খুলনায় চলে আসেন। এখানে এসে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। এখানে প্রতিষ্ঠিত হওয়ার পর পুনরায় সাংস্কৃতি কর্মকাণ্ডে সম্পৃক্ত হন। প্রথমেই নয়া সাংস্কৃতিক সংসদে যোগ দেন। এর নেতৃত্বে ছিলেন প্রগতিশীল রাজনীতিক এম এ গফুর।
তিনি শরীফ আমজাদ হোসেন সম্পাদিত তকবীর পত্রিকার সহকারী সম্পাদক হিসেবে যোগদান করেন। ১৯৫২ সালে তার সম্পাদনায় বাগেরহাট থেকে প্রকাশিত হয় মাসিক সবুজ পত্র। মূলত এটি সাহিত্য ভিত্তিক পত্রিকা। ভাষা আন্দোলনের পক্ষে জনমত সৃষ্টিতে সাহসী ভূমিকা পালন করে। পিকচার প্যালেস এর সামনে স্টুডিও ফোকাস ছিল পত্রিকার বার্তা বিভাগ। ভাষা আন্দোলনের পক্ষে অবস্থান নেওয়ায় মুসলিম লীগের পেটুয়া বাহিনী পত্রিকা অফিস ভাংচুর করে। মুসলিম লীগ সরকারের রোষাণলে পড়ায় পত্রিকাটি বেশিদিন প্রকাশ করা সম্ভব হয় নি। তার জীবনের সবচেয়ে বড় কৃতিত্ব ভাষা আন্দোলনে সক্রিয় অংশ নেওয়া। তিনি শারীরিক নির্যাতনের স্বীকার হন। ভাষা আন্দোলনে উল্লেখযোগ্য অবদানের জন্য খুলনা সিটি কর্পোরেশন মেয়র পদে ভূষিত করে।এছাড়া খুলনা জেলা প্রশাসন ভাষা সৈনিক হিসেবে ২০১১-২০১৫ পর্যন্ত সম্মাননা প্রদান করে। জেলা ক্রীড়া সংস্থা ২০০৯ সালে এবং ২১ এর বইমেলা , খুলনা ২০১০ সালে একই বছর মুহাম্মদ আব্দুল হালিম স্মৃতি সংসদ, কুয়েট অফিসার এসোসিয়েশন ২০১২ সালে ২১ চেতনা পরিষধ তাকে ক্রেস্ট ও সম্মাননা প্রদান করেন। কৃষি ক্ষেত্রে অবদান রাখায় দুবার রাষ্ট্রপতি পদক পান। 
গর্বিত এই ভাষা সৈনিক খুলনায় আওয়ামী লীগ আত্মপ্রকাশের সময় সংশ্লিষ্ট ছিলেন। শুরুতেই আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িতরা হচ্ছেন শেখ আব্দুল আজিজ, এড. মোমিন উদ্দিন আহম্মেদ, এড. এ এইচ দেলদার আহম্মেদ ও এড. এএফএম আব্দুল জলীল।
এই ভাষা সৈনিক বহুমুখী প্রতিভার অধিকারী। বেতার ও চলচেত্রে গান লিখে সুনাম অর্জন করেন। তার গনে কন্ঠ দিয়েছেন সাবিনা ইয়াসমিন, মাহামুদুন নবী, শাম্মী আক্তার প্রমুখ। তার রচিত গ্রন্থের নাম ছড়ায় কবিতায়। তিনি ২০১৭ সালে ২ জুন ইন্তেকাল করেন।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

বদলে যাবে মংলা বন্দর

বদলে যাবে মংলা বন্দর

০৩ জুলাই, ২০১৮ ০২:০১













ব্রেকিং নিউজ






পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) আজ

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) আজ

২১ নভেম্বর, ২০১৮ ০১:২৩


নগরীতে মাদ্রাসা ছাত্র নিখোঁজ

নগরীতে মাদ্রাসা ছাত্র নিখোঁজ

২১ নভেম্বর, ২০১৮ ০১:২০