খুলনা | সোমবার | ১৮ জুন ২০১৮ | ৪ আষাঢ় ১৪২৫ |

Shomoyer Khobor

ফিল্মফেয়ার জিতলেন জয়া ও প্রসেনজিৎ

খবর বিনোদন | প্রকাশিত ২০ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:১০:০০

দেশে-বিদেশে একের পর এক সাফল্য মুঠোবন্দি করে চলেছেন জয়া আহসান। সে তালিকায় এবার যুক্ত হলো ভারতের বেসরকারি পুরস্কারের মধ্যে সবচেয়ে সম্মানজনক পুরস্কার ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড’। এ বছরের জিও ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস (ইস্ট)-এ ‘বিসর্জন’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য জনপ্রিয় ক্যাটাগরিতে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন এ অভিনেত্রী। গত শনিবার সন্ধ্যায় কলকাতা সায়েন্স সিটি অডিটোরিয়ামে জয়ার হাতে এই পুরস্কার তুলে দেন ‘কাহানী’খ্যাত বলিউড পরিচালক সুজয় ঘোষ।
মঞ্চে পুরস্কার প্রাপ্তির অনুভূতি সম্পর্কে জয়া বলেন, ‘আমার এই পুরস্কার আমি উৎসর্গ করতে চাই বাংলাদেশে আমার সব পরিচালকদের যারা অভিনেত্রী জয়া আহসানকে তৈরি করেছেন। সেই সঙ্গে এখানে যেসব পরিচালক আছেন, তাদের ধন্যবাদ বাংলাদেশের একজন অভিনেত্রীকে এখানে এতটা সম্মানের সঙ্গে কাজ করার সুযোগ করে দেয়ার জন্য। বিশেষ ধন্যবাদ, কৃতজ্ঞতা অরিন্দম শীল দাকে, যার হাত ধরে এই বাংলায় আমি কাজ শুরু করেছিলাম। আমার পরিবার, বন্ধু এবং দুই বাংলায় আমার ভক্তরা, যাদের অনুপ্রেরণায় আমি যে কোনো কঠিন পথও সহজে পাড়ি দিতে পারি, তাদের বিশেষ বিশেষ ধন্যবাদ।’
একই আয়োজনে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন দুই বাংলার প্রিয় অভিনেতা প্রসেনজিৎ চ্যাটর্জি। তিনি ‘ময়ুরাক্ষী’ ছবিতে অভিনয়ের জন্য এই পুরস্কার জিতে নিলেন। জয়া ও প্রসেনজিৎ জুটিকে অচিরেই সৃজিৎ মুখার্জির একটি ছবিতে একসঙ্গে অভিনয় করতে দেখা যাবে। এ বছর ‘লাইফ টাইম অ্যাচিভমেন্ট’ পুরস্কার পেয়েছেন জীবন্ত কিংবদন্তি অভিনেত্রী সাবিত্রি চ্যাটার্জি ও প্রখ্যাত পরিচালক মৃণাল সেন।
এদিকে, ফিল্মফেয়ারের এবারের আসরে ‘ময়ুরাক্ষী’ ছবির জন্য সেরা অভিনেতার (সমালোচক ক্যাটাগরি) পুরস্কার পেয়েছেন জীবন্ত কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। সমালোচক ক্যাটাগরিতে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন ইশা শাহ, ‘প্রজাপতি বিস্কুট’ ছবির জন্য। জয়া আহসান এই ক্যাটাগরিতেও মনোনীত হয়েছিলেন।
কৌশিক গাঙ্গুলীর ‘বিসর্জন’ হয়েছে ‘সেরা ছবি’। ছবিটিতে জয়া আহসানের পাশাপাশি অভিনয় করেছেন আবীর চ্যাটার্জি, কৌশিক গাঙ্গুলী প্রমুখা। এবারের জিও ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড (পূর্ব)-এ     ‘বিসর্জন’ ছবিটি ১৪টি মনোনয়ন পায়। এর মধ্যে ৬টি বিভাগে পুরস্কার জিতেছে। এগুলোর মধ্যে সেরা সহ-অভিনেতার পুরস্কার পেয়েছেন কৌশিক গাঙ্গুলী। এই ছবিতে ‘সেরা কাহিনী’র পুরস্কারও পেয়েছেন কৌশিক গাঙ্গুলী। ‘বিসর্জন’ ছবিতে সেরা শব্দগ্রাহকের পুরস্কার পেয়েছেন অনির্বান সেনগুপ্ত।
নতুন পরিচালকের পুরস্কার উঠেছে মানস কুমার পালের হাতে ‘সহজ পাঠের গপ্পো’ ছবির জন্য। নবাগত অভিনেত্রী হিয়েছেন রুক্সিণী মৈত্র। ‘ককপিট’ ও ‘চ্যাম্প’ ছবি দুটির জন্য তিনি এই পুরস্কার পেয়েছেন তিনি। ‘সহজ পাঠের গপ্পো’ ছবিতে অভিনয়ের জন্য অভিনেতা হিসেবে সেরা আত্মপ্রকাশ পুরস্কার পেয়েছে দুই কিশোর অভিনেতা নুর ইসলাম ও সামিউর আলম। ‘ময়ুরাক্ষী’ ছবির আবহসংগীতের জন্য পুরস্কার পেয়েছেন দেবজ্যোতি মিশ্র। ওই বিভাগেই অন্যদের সঙ্গে মনোনীত হয়েছিলেন বাংলাদেশের চিরকুট ব্যান্ডের পাভেল আরীন। ‘পোসত্ম’ ছবিতে ‘কেন এরকম কিছু হলো না’ গানটির জন্য বেস্ট প্লেব্যাক সিঙ্গার (মেল) পুরস্কার পেয়েছেন নচিকেতা চক্রবর্তী। অন্যদিকে, ‘প্রজাপতি বিস্কুট’-এ ‘তোমাকে বুঝিনা প্রিয়’ গানটির জন্য বেস্ট প্লেব্যাক সিঙ্গারের (ফিমেল) পুরস্কার পেয়েছেন চন্দ্রানি ব্যানার্জি। এই বিভাগে মনোনীত হয়েছিলেন চিরকুট ব্যান্ডের শারমিন সুলতানা সুমি (ফারুকীর ‘ডুব’ ছবির ‘আহারে জীবন’ গানটির জন্য)। ‘প্রজাপতি বিস্কুট’ ছবিতে সংগীতের জন্য সেরা মিউজিক অ্যালবাম পুরস্কার পেয়েছেন অনিন্দ চ্যাটার্জি, অনুপম রায়, শান্তানু মৈত্র ও প্রসেনজিৎ মুখার্জি। ‘প্রজাপতি বিস্কুট’-এ বেস্ট সিনেমাটোগ্রাফির পুরস্কার পেয়েছেন সুপ্রিয় দত্ত। এই বিভাগে অন্যদের সঙ্গে মনোনীত হয়েছিলেন বাংলাদেশের শেখ রাজিবুল ইসলামও। ‘সহজ পাঠের গপ্পো’ ছবিতে বেস্ট এডিটিং’-এর পুরস্কার পেয়েছেন সুজয় দত্ত রায় ও অনির্বান মাইতি। ‘মাছের ঝোল’ ছবিতে ‘সেরা সংলাপ’-এর পুরস্কার পেয়েছেন প্রতীম ডি. গুপ্তা।
‘জিও ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস (পূর্ব) ২০১৮’-এ ২৫টি ক্যাটাগরিতে প্রায় শতাধিক ছবি মনোনীত হয়। জনপ্রিয় ক্যাটাগরিতে পুরস্কার ছিল ১০টি, এ ছাড়াও সমালোচক, প্রযুক্তিসহ অন্য বিভাগগুলোও ছিল। উল্লেখ্য জয়া আহসানের আগেও শ্রেষ্ঠ নবাগতা এবং শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে দু’বার মনোনয়ন পেয়েছিলেন ফিল্মফেয়ারে। তবে পুরস্কার পাননি। এবারই প্রথম জয়ার হাতে এই সম্মানজনক পুরস্কার এসেছে।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


দীপিকার বাসায় ভয়াবহ আগুন

দীপিকার বাসায় ভয়াবহ আগুন

১৪ জুন, ২০১৮ ০০:১০



ঈদের সেরা জুটি শাকিব-অপু

ঈদের সেরা জুটি শাকিব-অপু

১২ জুন, ২০১৮ ০০:১০


কণ্ঠশিল্পী আসিফ কারাগারে

কণ্ঠশিল্পী আসিফ কারাগারে

০৭ জুন, ২০১৮ ০০:১৯


স্বতন্ত্র প্রভা

স্বতন্ত্র প্রভা

০৬ জুন, ২০১৮ ০০:১০

‘বালিঘর’ ছাড়লেন তিশা

‘বালিঘর’ ছাড়লেন তিশা

০৬ জুন, ২০১৮ ০০:১০


ঈদে সরব নিপুণ

ঈদে সরব নিপুণ

০৫ জুন, ২০১৮ ০০:১০


ব্রেকিং নিউজ




আজ পবিত্র জুমাতুল বিদা

আজ পবিত্র জুমাতুল বিদা

১৫ জুন, ২০১৮ ০১:০০








আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

১৫ জুন, ২০১৮ ০০:৪৬