খুলনা | শুক্রবার | ১৭ অগাস্ট ২০১৮ | ২ ভাদ্র ১৪২৫ |

Shomoyer Khobor

চলে গেলেন ওস্তাদ বাবু রহমান

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৯ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:১০:০০

হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন বিশিষ্ট উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী, নজরুল গবেষক ও মুক্তিযোদ্ধা ওস্তাদ বাবু রহমান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর । তিনি সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল রবিবার ভোর ৪টায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন- আমরা তো আল্লাহর এবং আমরা আল্লাহর কাছেই ফিরে যাবো) । 
খবরটি নিশ্চিত করে এ শিল্পীর শিষ্য নির্ঝর অধিকারী বলেন, “রাত আড়াইটার দিকে হার্ট এ্যাটাক করলে তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। জরুরি বিভাগ থেকে সিসিইউ বিভাগে স্থানান্তরের কিছুক্ষণের মধ্যেই কর্তব্যরত ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করেন।”
বিকেল সোয়া ৫টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনের সামনের মাঠে তার জানাজা অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ সর্বসাধারণ অংশ নেন। কর্মজীবনে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ছিলেন। পরে সন্ধ্যা ৬টা দিকে সাভারের রেডিও কলোনীর পারিবারিক কবরস্থানে তাকে সমাহিত করা হয় জানান নির্ঝর অধিকারী।
১৯৫৩ সালের ১২ মার্চ বিক্রমপুরে জন্ম নেন তিনি। ঢাকা পশ্চিমাঞ্চল ২ নাম্বার সেক্টরে মেজর হায়দারের তত্ত্বাবধানে, আব্দুল মতিন চৌধুরী ও অধ্যক্ষ রৌফ খানের নেতৃত্বে শহিদ মাহফুজ কোম্পানির প্লাটুন কমান্ডার হিসেবে যুদ্ধ করেন। গানে তার হাতেখড়ি ওস্তাদ আমিনুল ইসলামের কাছে। পরে পণ্ডিত বারীণ মজুমদার, ওস্তাদ গুল মোহাম্মদ খান, ওস্তাদ আখতার সাদমানীর নিকট রাগসঙ্গীতে তালিম নেন। লঘু সংগীতে শেখ লুৎফর রহমান (নজরুল ও গণসংগীত), মৃন্ময় দাশগুপ্ত, সুখেন্দু চক্রবর্তী (রবীন্দ্র) এবং অজিত রায় (গণসঙ্গীত) ও আব্দুল লতিফের নিকট গণসঙ্গীতে প্রশিক্ষণ গ্রহণ করেন তিনি। নজরুল বিষয়ক মাসিক পত্রিকা ‘চক্রবাক’-এর নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি।


 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ






কবি বেলাল চৌধুরী আর নেই

কবি বেলাল চৌধুরী আর নেই

২৫ এপ্রিল, ২০১৮ ০০:০৮

মির্জা ফখরুলের মায়ের ইন্তেকাল

মির্জা ফখরুলের মায়ের ইন্তেকাল

১৩ এপ্রিল, ২০১৮ ০০:০৮




আ’লীগ নেতা আরিফ টিটোর  ইন্তেকাল : শোক

আ’লীগ নেতা আরিফ টিটোর  ইন্তেকাল : শোক

২৮ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:৫৫



ব্রেকিং নিউজ











ফাইনালে বাংলাদেশের মেয়েরা

ফাইনালে বাংলাদেশের মেয়েরা

১৭ অগাস্ট, ২০১৮ ০১:০২