খুলনা | রবিবার | ২৪ মার্চ ২০১৯ | ১০ চৈত্র ১৪২৫ |

Shomoyer Khobor

প্রতিদিন ২ ঘন্টা করে প্রতিটি ওয়ার্ডে চালু  থাকবে : থাকবে একজন এসআই

নগরীর ৩১ ওয়ার্ডসহ ৪৫ স্পটে বসছে কেএমপি’র বিট কার্যালয় : চলতি মাসেই কার্যক্রম শুরু

সোহাগ দেওয়ান | প্রকাশিত ১৫ ফেব্রুয়ারী, ২০১৮ ০২:০০:০০

মহানগরীর ৩১টি ওয়ার্ডসহ ৮ থানা এলাকায় মোট ৪৫টি স্পটে বসছে খুলনা মেট্রোপলিটন পুলিশের বিট কার্যালয়। প্রতিটি কার্যালয়ে একজন করে উপ-পরিদর্শক (এসআই) দায়িত্ব পালন করবেন। জঙ্গিবাদ ও সন্ত্রাস দমন, ভাড়াটিয়াদের তথ্য হালনাগাদ, স্কুল কলেজগামী শিক্ষার্থীদের ইভটিজিং প্রতিরোধ, মাদক বিক্রেতাদের সণাক্ত ও গ্রেফতার, ছিনতাই, চাঁদাবাজি, চুরি ও ডাকাতি বন্ধে ওয়ার্ড পর্যায়ে এ কার্যক্রম শুরু করা হচ্ছে।  এ কার্যক্রম সফলে জনগণের সাথে পুলিশের সম্পৃক্ততা বৃদ্ধি এ কার্যক্রমের একটি বড় লক্ষ্য। উল্লেখ্য, ঢাকা মেট্রোপলিটন পুলিশের আদলে এ কার্যক্রম শুরু হচ্ছে।
এ বিষয়ে কেএমপি’র কমিশনার হুমায়ুন কবির পিপিএম এ প্রতিবেদককে বলেন, দুষ্টু প্রকৃতি ও অপরাধীর সংখ্যা খুবই কম। সাধারণ মানুষের সহায়তায় এদের অপরাধী কার্যক্রম নির্মূল সম্ভব। নগরীর সাধারণ জনতা ও পুলিশের মধ্যে একটি সু-সম্পর্ক সৃষ্টি এবং নিজের এলাকায় পুলিশের সেবা পৌঁছে দেয়ার লক্ষেই এ কার্যক্রম চালু করা হচ্ছে। ইতিমধ্যে কেএমপি’র অধিকাংশ থানা এলাকার ওয়ার্ডে বিট পুলিশিংয়ের কার্যালয় চূড়ান্ত হয়েছে। আগামী সপ্তাহ থেকে ওয়ার্ডের কার্যক্রম শুরু হবে। যা পর্যায়ক্রমে চলতি মাসেই ৩১টি ওয়ার্ডে শতভাগ চালু হবে। আপাতত প্রতিদিন ২ ঘন্টা করে প্রতিটি ওয়ার্ডে এ সার্ভিস চালু থাকবে। স্ব স্ব এলাকার মানুষের চাহিদা অনুযায়ী সময় নির্ধারণ করা হবে বলেও জানান তিনি।
সদর থানার অফিসার ইনচার্জ এম এম মিজানুর রহমান জানান, অত্র থানার অধীনে মোট ৮টি ওয়ার্ড আছে। ইতিমধ্যে ৮ ওয়ার্ডের বিট পুলিশিং কার্যালয় চূড়ান্ত হয়েছে। আগামী শনি-রবিবার থেকে কার্যক্রম চালু হবে বলে আশা করছি। সদর থানার আওতায় খুলনা সিটি কর্পোরেশনের ২১, ২২, ২৩, ২৪, ২৭, ২৮, ২৯, ৩০নং ওয়ার্ড রয়েছে। 
সোনাডাঙ্গা মডেল থানার অফিসার ইনচার্জ মমতাজুল হক জানান, থানাধীন কেসিসি’র ৭টি ওয়ার্ডসহ বাস টার্মিনাল ও ট্রাক টার্মিনালে একটি করে বিট পুলিশিং কার্যালয় নির্ধারণ করা হয়েছে। আমাদের সকল প্রস্তুতি রয়েছে। কর্তৃপক্ষের নির্দেশনা পেলেই আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করা হবে। সোনাডাঙ্গা মডেল থানার আওয়াতায় রয়েছে কর্পোরেশনের ১৬, ১৭, ১৮, ১৯, ২০, ২৫, ২৬নং ওয়ার্ড। 
খালিশপুর থানার অফিসার ইনচার্জ সরদার মোশাররফ হোসেন জানান, কেসিসি’র ৭, ৮, ৯, ১০, ১১, ১২, ১৩, ১৪, ১৫নং ওয়ার্ডে একটি করে বিট পুলিশিং কার্যালয় হবে। ইতিমধ্যে ৬টি ওয়ার্ডে স্থান নির্ধারণ হয়েছে। চলতি মাসেই কার্যক্রম চালু হবে। 
দৌলতপুর থানার অফিসার ইনচার্জ মোঃ হুমায়ুন কবির জানান, থানাধিন কেসিসি’র ৬টি ওয়ার্ডে বিট পুলিশিংয়ের কার্যালয় চূড়ান্ত হয়েছে। পরীক্ষামূলকভাবে ইতিমধ্যে গত ১০ ফেব্র“য়ারি থেকে ৬নং ওয়ার্ডে কার্যক্রম শুরু হয়েছে। কর্পোরেশনের ১, ২, ৩, ৪, ৫, ৬নং ওয়ার্ড দৌলতপুর থানার আওতাভুক্ত। 
লবণচরা থানার অফিসার ইনচার্জ (তদন্ত) আব্দুল মালেক জানান, কর্পোরেশনের ৩১নং ওয়ার্ড ও বটিয়াঘাটা উপজেলার জলমা ইউনিয়ের ৩, ৪, ৫, ৬, ৯নং ওয়ার্ড লবণচরা থানার অন্তর্ভুক্ত। ইতিমধ্যে এ ৬টি ওয়ার্ডের বিট পুলিশিং কার্যালয় নির্ধারণ হয়েছে। পরবর্তী নির্দেশনা পেলেই কার্যক্রম চালু হবে। 
হরিণটানা থানার অফিসার ইনচার্জ নাসিম খান জানান, নগরীর ১৬নং ওয়ার্ডের আংশিক (রায়েরমহল) এলাকায় ১টি, জলমা ইউনিয়নের ৩টি ওয়ার্ডের আংশিক ও ডুমুরিয়ার গুটুদিয়া ইউনিয়নের ১টি ওয়ার্ডে বিট পুলিশিং কার্যালয় চূড়ান্ত হয়েছে। 
আড়ংঘাটা থানার অফিসার ইনচার্জ রেজাউল করিম জানান, কেসিসি’র ১৪নং ওয়ার্ডের (রায়েরমহল এলাকার) আংশিক এলাকায় ১টি বিট পুলিশিং কার্যালয় রয়েছে। ১২ ফেব্র“য়ারি থেকে প্রাথমিকভাবে কার্যক্রম চালু করা হয়েছে। সাধারণ মানুষ খুব আগ্রহের সাথেই সেখানে বিভিন্ন সেবা নিতে যাচ্ছেন। 
খানজাহান আলী থানার অফিসার ইনচার্জ লিয়াকত হোসেন জানান, কেসিসি’র ২নং ওয়ার্ডের (আংশিক) এজাক্স জুট মিল এলাকায় ১টি, ৪নং ওয়ার্ডে (আংশিক) যোগীপোল এলাকায় ১টি ও ৫নং ওয়ার্ডে (আংশিক) কুয়েট রোড এলাকায় ১টি বিট পুলিশিংয়ের কার্যালয় রয়েছে। থানাধীন মোট তিনটি স্থানে ১২ ফেব্র“য়ারি থেকে পরীক্ষামূলক কার্যক্রম শুরু হয়েছে। 
উল্লেখ্য, গত ১২ ফেব্র“য়ারি কেএমপি’র মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। সদর দপ্তরের সম্মেলন কক্ষে কেএমপি কমিশনার হুমায়ুন কবির পিপিএম’র সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় সকল থানা ইনচার্জসহ পুলিশ কর্মকর্তাদের বিভিন্ন নির্দেশনা দেয়া। সেখানে নগরীর ৩১টি ওয়ার্ডে বিট পুলিশিং কার্যক্রমের মাধ্যমে জনসম্পৃক্ততা বৃদ্ধির প্রসঙ্গটি ছিল অন্যতম। 

বার পঠিত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ






অগ্নিঝরা মার্চ

অগ্নিঝরা মার্চ

২৪ মার্চ, ২০১৯ ০০:৪৪





যশোরে ছাদ থেকে  পড়ে বৃদ্ধ নিহত

যশোরে ছাদ থেকে  পড়ে বৃদ্ধ নিহত

২৪ মার্চ, ২০১৯ ০০:৪১



ব্রেকিং নিউজ






অগ্নিঝরা মার্চ

অগ্নিঝরা মার্চ

২৪ মার্চ, ২০১৯ ০০:৪৪





যশোরে ছাদ থেকে  পড়ে বৃদ্ধ নিহত

যশোরে ছাদ থেকে  পড়ে বৃদ্ধ নিহত

২৪ মার্চ, ২০১৯ ০০:৪১