খুলনা | বৃহস্পতিবার | ২৪ মে ২০১৮ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৫ |

Shomoyer Khobor

খুলনায় আজ থেকে শুরু দু’দিনব্যাপী কৃষক সমিতির ত্রয়োদশ জাতীয় সম্মেলন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ১৫ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:৪৫:০০

খুলনায় আজ থেকে শুরু দু’দিনব্যাপী কৃষক সমিতির ত্রয়োদশ জাতীয় সম্মেলন

সিপিবি’র সহযোগী সংগঠন বাংলাদেশ কৃষক সমিতির দুইদিন ব্যাপী ত্রয়োদশ জাতীয় সম্মেলন আজ স্থানীয় হাদিস পার্কে শুরু হবে। সম্মেলনকে সামনে রেখে কৃষক সমিতি ২১ দফা দাবি তুলে ধরেছে। জার্মানী, নেপাল ও ভারতের ৭টি সংগঠনের কৃষক নেতৃবৃন্দ এই সম্মেলনে অংশগ্রহণ করবেন। খুলনাসহ পার্শ্ববর্র্তী বাগেরহাট, নড়াইল, কুষ্টিয়া, ফরিদপুর, রাজবাড়ী, মাদারীপুর, শরিয়তপুর, গোপালগঞ্জ, পটুয়াখালী এলাকা থেকে প্রায় ২০ হাজার কৃষক সম্মেলনে উপস্থিতি র্টাগেট করা হয়েছে।
সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক নিমাই গাঙ্গুলি জানান, আজ দুপুর ২টায় হাদীস পার্কে সম্মেলনের উদ্বোধন এবং কাউন্সিল অধিবেশন পরের দিন সকাল ১০টায় খুলনা প্রেসক্লাবে অনুষ্ঠিত হবে। প্রবীণ কৃষক নেতা আব্দুল আজিজ তালুকদার সম্মেলনের উদ্বোধন করবেন। 
এর আগে সম্মেলন সফল করতে মঙ্গলবার স্থানীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। কৃষক সমিতির উল্লেখযোগ্য দাবিগুলোর মধ্যে রয়েছে, ভূমি ব্যবহার নীতিমালা ও কার্যকর ভূমি সংস্কার, বিএডিসিকে সচল ও বিএডিসির মাধ্যমে সস্তায় কৃষি উপকরণ ও ভাড়ায় কৃষি যন্ত্রপাতি সরবরাহ, ধান, গম, পাট, ভুট্টা, সবজিসহ ফসলের লাভজনক দাম প্রদান, ইউনিয়ন পর্যায়ে সরকারি ক্রয়কেন্দ্র চালু করে খোদ কৃষকদের কাছ থেকে সরাসরি ফসল ক্রয়, আলু ও সবজি সংরক্ষণের জন্য পর্যাপ্ত কোল্ডস্টোরেজ নির্মাণ ও কৃষি ভিত্তিক শিল্প গড়ে তোলা, ভূমি অফিস ও পল্লী বিদ্যুতের অনিয়ম-হয়রানি দুর্নীতি বন্ধ করা, শস্যবীমা ও পল্লী রেশনিং চালু করা।
সম্মেলন সফল করতে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি, বাংলাদেশ যুব ইউনিয়ন, উদীচী শিল্পীগোষ্ঠী এবং ট্রেড ইউনিয়ন সহযোগিতা করছে। লোয়ার যশোর রোড, শিববাড়ী ও ময়লাপোতা মোড়ে কাস্তে-হাতুড়ি খচিত লাল পতাকা টানানো হয়েছে।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ