খুলনা | মঙ্গলবার | ২০ ফেব্রুয়ারী ২০১৮ | ৮ ফাল্গুন ১৪২৪ |

Shomoyer Khobor

কারাবাস প্রলম্বিত হবে কি না, আদালত জানে : কাদের

খালেদা জিয়াকে অন্য কোনো মামলায় গ্রেফতার দেখানো হয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৪ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:৪৯:০০

বিএনপি’র চেয়ারপারসন খালেদা জিয়াকে অন্য কোনো মামলাতেই গ্রেফতার দেখানো হয়নি বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি জানান, কেবল জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় আদালতের রায়ে খালেদা জিয়া কারাগারে আছেন। গতকাল মঙ্গলবার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর নিজ কার্যালয়ে এক তাৎক্ষণিক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী। 
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বিএনপি’র চেয়ারপারসন খালেদা জিয়াকে কোনো মামলাতেই গ্রেফতার দেখানো হয়নি। তাঁকে গ্রেফতার দেখানো হয়েছে বলে যেসব সংবাদ প্রকাশিত হয়েছে, তা সত্য নয়।
খালেদা জিয়া একজন সাবেক প্রধানমন্ত্রী উল্লেখ করে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, তিনি বর্তমানে একটি মামলায় সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে আছেন। খালেদা জিয়ার বিরুদ্ধে শাহবাগ থানায় দায়ের করা বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা ও তেজগাঁও থানায় দায়ের করা গ্যাটকো দুর্নীতি মামলার প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ দু’টি মামলার পরবর্তী তারিখ একটি ১৮ ফেব্র“য়ারি, অপরটি ৪টা মার্চ। এসব মামলায় তার হাজিরা দেওয়ার বিষয়টি আদালত ও জেল কর্তৃপক্ষের ওপর নির্ভরশীল। এ দু’টি মামলায় তার বিরুদ্ধে পিডব্লিউ (প্রোডাকশন ওয়ারেন্ট) রয়েছে। মামলা দু’টিতে তিনি জামিনে রয়েছেন। এসব মামলায় তাঁকে গ্রেফতার দেখানো হয়নি। উনি যদি নিয়মিত এসব মামলায় হাজিরা দেন তাহলে তাকে আর গ্রেফতার দেখানো লাগবে না। মন্ত্রী বলেন আজকে (গতকাল) বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে যে, খালেদাকে জিয়াকে কয়েকটি মামলায় গ্রেফতার দেখানো হয়েছে, তা সঠিক নয়। তাঁকে কোনো মামলাতেই গ্রেফতার দেখানো হয়নি। 
খালেদা জিয়াকে পরিত্যক্ত কারাগারে রাখা হয়েছে বলে বিএনপি’র নেতাদের অভিযোগের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, খালেদা জিয়া একটি বৃহত্তর রাজনৈতিক দলের প্রধান। তিনি সাবেক প্রধানমন্ত্রী। তাঁর একটি সামাজিক মর্যাদা রয়েছে। সবকিছু বিবেচনা করেই তাকে পুরাতন কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে। নতুন কারাগারে ফিমেল ওয়ার্ড নেই। তাঁর সামাজিক মর্যাদা বিবেচনা করে তাঁকে এখানে বিশেষ মর্যাদায় রাখা হয়েছে। কাশিমপুর কারগারে অনেক কয়েদি রয়েছে। তা ছাড়া কারাগারটি অনেক দূরে। যাতায়াতের পথও  স্বস্তিদায়ক নয়। এ জন্য তাঁকে এখানে বিশেষ বন্দীর মর্যাদায় রাখা হয়েছে। তাঁর প্রাপ্য সব ধরনের সুযোগ-সুবিধা তাঁকে দেওয়া হচ্ছে।
অন্যদিকে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারাবাস প্রলম্বিত হবে কি না, সে বিষয়ে আদালত সিদ্ধান্ত দেবে বলে জানিয়েছেন ওবায়দুল কাদের। গতকাল মঙ্গলবার রাজধানীর বিমানবন্দর সড়কের জোয়ারসাহারা এলাকায় বিআরটিএর ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আ’লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
গত ৮ ফেব্র“য়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজার পর থেকে খালেদা জিয়াকে নাজিম উদ্দিন রোডের পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে। 
এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘হাইকোর্টের আপিল করলে জামিন দিলে তো তিনি বাহিরে থাকবেন। এখন সেটা তো আদলতের সিদ্ধান্তের ব্যাপার। ইতিমধ্যে তাঁর বিরুদ্ধে আরও মামলা আছে, সবকিছু মিলিয়ে তাঁর কারাবাস আরও প্রলম্বিত হবে কি না, সেই সিদ্ধান্ত নেবে আদালত।’ ‘আমি এ কথা বলতে পারি, সরকার এ ব্যাপারে কোন হস্তক্ষেপ করবে না, আগেও করেনি, ভবিষ্যতেও করবে না।’
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ



খুলনায় ট্রাকচাপায় ঠেলাগাড়ি চালক নিহত

খুলনায় ট্রাকচাপায় ঠেলাগাড়ি চালক নিহত

২০ ফেব্রুয়ারী, ২০১৮ ১২:৪৮

রাজশাহীতে দুই বাসের সংঘর্ষে নিহত ২

রাজশাহীতে দুই বাসের সংঘর্ষে নিহত ২

২০ ফেব্রুয়ারী, ২০১৮ ১২:৪৬





অবশেষে মিলল খালেদার রায়ের অনুলিপি

অবশেষে মিলল খালেদার রায়ের অনুলিপি

১৯ ফেব্রুয়ারী, ২০১৮ ১৭:৩০


৪ জেলায় সড়কে ঝরলো ৭ প্রাণ

৪ জেলায় সড়কে ঝরলো ৭ প্রাণ

১৯ ফেব্রুয়ারী, ২০১৮ ১৭:২৮



ব্রেকিং নিউজ