খুলনা | মঙ্গলবার | ২০ ফেব্রুয়ারী ২০১৮ | ৮ ফাল্গুন ১৪২৪ |

Shomoyer Khobor

গ্রাম পুলিশের চাকুরি রাজস্ব  খাতে নয় কেন : হাইকোর্ট

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৪ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:১০:০০

গ্রাম পুলিশের চাকুরি সরকারের রাজস্ব খাতে অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না-জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। এক রিট আবেদনের শুনানি করে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাই কোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার এ রুল দেয়। একই সঙ্গে গ্রাম পুলিশের চাকুরি জাতীয় বেতন কাঠামো অনুসারে চতুর্থ শ্রেণীর স্কেলের সমমর্যাদা কেন দেওয়া হবে না-তাও জানতে চাওয়া হয়েছে রুলে।
চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার, অর্থ, জন প্রশাসন, স্বরাষ্ট্র, আইন সচিব, পুলিশের মহাপরিদর্শকসহ ৩৪ বিবাদিকে রুলের জবাব দিতে বলা হয়েছে। ৭০ জন গ্রাম পুলিশের পক্ষে রাজশাহীর পবা উপজেলার সুইসাকুড়ি গ্রামের বাসিন্দা গ্রাম পুলিশ মোঃ আব্দুল বারী রিট আবেদনটি করেন। আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী মোঃ নওশের আলী মোল্লা। রাষ্ট্রপক্ষে ছিলেন মোতাহার হোসেন সাজু।
রিটকারীদের পক্ষে আইনজীবী নওশের আলী সাংবাদিকদের বলেন, গত বছরের ৩ ডিসেম্বর ৫৫ জন গ্রাম পুলিশের রিট আবেদনের প্রেক্ষিতে রুল জারি করেছিল আদালত। তারই ধারাবাহিকতায় বুধবার রাজশাহী, দিনাজপুর, পঞ্চগড়, জয়পুরহাট, গাইবন্ধাসহ দেশের বিভিন্ন জেলার আরও ৭০ জন গ্রাম পুলিশ ও দফাদার রিট আবেদন করেন। সে রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত রুল জারি করেছে। একই সঙ্গে দু’টি রিটই যুগপৎভাবে শুনানির জন্য রেখেছে। দেশের বিভিন্ন ইউনিয়ন পরিষদে দফাদার ও মহলদার হিসেবে দায়িত্বরত গ্রাম পুলিশের সদস্যদের পক্ষ থেকে সরকারকে একটি উকিল নোটিস পাঠানোর পর তার জবাব না পেয়ে গত বছরের ২৭ নভেম্বর ধামরাইয়ের টুপিরবাড়ির হাটকুশারা এলাকার বাসিন্দা গ্রাম পুলিশ লাল মিয়াসহ ৫৫ জন গ্রাম পুলিশ হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন। 
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

ফোর জি যুগে বাংলাদেশ

ফোর জি যুগে বাংলাদেশ

২০ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:১০

জীববিজ্ঞানের প্রশ্নও ফাঁস!

জীববিজ্ঞানের প্রশ্নও ফাঁস!

২০ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:১০


খালেদা জিয়ার আপিল এ সপ্তাহেই

খালেদা জিয়ার আপিল এ সপ্তাহেই

২০ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:১০







ফোরজির লাইসেন্স পেল ৪ অপারেটর

ফোরজির লাইসেন্স পেল ৪ অপারেটর

২০ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:১০



ব্রেকিং নিউজ