খুলনা | মঙ্গলবার | ২০ ফেব্রুয়ারী ২০১৮ | ৮ ফাল্গুন ১৪২৪ |

Shomoyer Khobor

পদার্থবিজ্ঞান ও ফিন্যান্সের প্রশ্নপত্রও ফাঁস!

চট্টগ্রামে শিক্ষকসহ ১০ পরীক্ষার্থী আটক : বহিষ্কার ২৪

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৪ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:১০:০০

নানা ব্যবস্থা নেওয়ার পরও ঠেকানো যায়নি প্রশ্ন ফাঁস। গতকাল মঙ্গলবার  অনুষ্ঠিত হয়েছে পদার্থবিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং এবং বাংলাদেশ ও বিশ্বসভ্যতা বিষয়ের পরীক্ষা। এর মধ্যে পরীক্ষা শুরুর আগেই হোয়াটসঅ্যাপে পদার্থবিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিংয়ের প্রশ্ন ফাঁসের অভিযোগ পাওয়া গেছে। যা পরীক্ষার প্রশ্নের সঙ্গে হু-বহু মিল রয়েছে।
গতকাল মঙ্গলবার সকাল ৮টা ৫৮ মিনিটে পদার্থবিজ্ঞানের বহুনির্বাচনী অভীক্ষার ‘গ সেট’র প্রশ্ন উত্তরপত্রসহ হোয়াটসঅ্যাপে পাওয়া গেছে। এরপর তা অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। আর পরীক্ষা শুরুর কিছুক্ষণ পরেই সকাল ১০টা ৫ মিনিটে ফিন্যান্স ও ব্যাংকিং-এর ‘ঘ' সেট’র প্রশ্নপত্রও পাওয়া যায় হোয়াটসঅ্যাপ গ্র“পে। এ নিয়ে এখন পর্যন্ত অনুষ্ঠিত ৯টি বিষয়ের প্রশ্নই ফাঁসের অভিযোগ পাওয়া গেল। পরীক্ষা শেষে এই দুই সেট প্রশ্নের সঙ্গে মিলিয়ে ফাঁস হওয়া সেটের হুবহু মিল পাওয়া যায়।
চট্টগ্রাম : পরীক্ষার আগে পদার্থবিদ্যা বিষয়ের প্রশ্নপত্র পাওয়ার ঘটনায় চট্টগ্রাম আইডিয়াল স্কুল পটিয়া শাখার এক শিক্ষকসহ ১০ শিক্ষার্থীকে আটক করা হয়েছে। এই ঘটনায় ২৪ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। মঙ্গলবার (১৩ ফেব্র“য়ারি) সকালে পটিয়া উপজেলা থেকে নগরীর কোতোয়ালি থানাধীন বাংলাদেশ মহিলা সমিতি স্কুলকেন্দ্রে আসার সময় এ ঘটনা ঘটে। জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরী এই তথ্য নিশ্চিত করেছেন।
জেলা প্রশাসক বলেন,  ‘বাসে থাকা ৫৬ শিক্ষার্থীর মধ্যে সায়েন্স বিভাগের ২৪ জনকে বহিষ্কার করা হয়েছে। বাকি ৩২ জনের মধ্যে ৩০ জন কমার্সের ছাত্র ও দু’জন ভিন্ন স্কুলের হওয়ায় তাদের ছেড়ে দেওয়া হয়।’ তিনি আরও বলেন, ‘এই ২৪ জনের মধ্যে ৯ জনকে আটক করা হয়েছে। তাদের মধ্যে ৭ জনের কাছে মোবাইল ও ট্যাব পাওয়া যায়। আর বাকি দু’জন প্রশ্নপত্র পাওয়ার কথা স্বীকার করেছে। ওই বাসে আইডিয়াল স্কুলের পটিয়া শাখার শিক্ষক কোহিনুর আক্তার থাকায় তাকেও আটক করা হয়েছে।’
এদিকে এ ঘটনার পর পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে আসেন শিক্ষা বোর্ডের সচিব শওকত আলম। তিনি বলেন, ‘ফাঁস হওয়া প্রশ্নপত্র পাওয়ার ঘটনায় জড়িত থাকায় ২৪ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।’
টাঙ্গাইল : ভূঞাপুর উপজেলায় এসএসসি পরীক্ষাকেন্দ্রে ঢোকার আগে মুঠোফোনে পরীক্ষার প্রশ্নপত্র দেখার সময় চার শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া বহিরাগত এক কলেজ ছাত্রকে আটক করা হয়েছে।
গতকাল মঙ্গলবার সকালে ভূঞাপুর পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের বাইরে এই ঘটনা ঘটে।  আটক সিজেন খান ওরফে আবদুল কাইয়ুমের বাড়ি উপজেলার অর্জুনা গ্রামে। সে ইবরাহীম খাঁ সরকারি কলেজের একাদশ শ্রেণীর ছাত্র। 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

ফোর জি যুগে বাংলাদেশ

ফোর জি যুগে বাংলাদেশ

২০ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:১০

জীববিজ্ঞানের প্রশ্নও ফাঁস!

জীববিজ্ঞানের প্রশ্নও ফাঁস!

২০ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:১০


খালেদা জিয়ার আপিল এ সপ্তাহেই

খালেদা জিয়ার আপিল এ সপ্তাহেই

২০ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:১০







ফোরজির লাইসেন্স পেল ৪ অপারেটর

ফোরজির লাইসেন্স পেল ৪ অপারেটর

২০ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:১০



ব্রেকিং নিউজ