খুলনা | রবিবার | ১৮ ফেব্রুয়ারী ২০১৮ | ৬ ফাল্গুন ১৪২৪ |

Shomoyer Khobor

এমসিকিউ তুলে দেওয়া হবে : সংসদে শিক্ষা ; প্রতিমন্ত্রী পরীক্ষা কেন্দ্রের আশপাশে মোবাইল পেলেই গ্রেফতার

পাবলিক পরীক্ষায় প্রশ্নপত্র না ছাপিয়ে বই খুলে পরীক্ষা নেওয়ার চিন্তা ভাবনা!

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৩ ফেব্রুয়ারী, ২০১৮ ২২:৪০:০০

এসএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে নতুন নির্দেশনা এসেছে। কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে মোবাইল ফোনসহ কাউকে পাওয়া গেলে সঙ্গে সঙ্গে তাকে গ্রেফতারের আদেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে কেন্দ্রে প্রবেশের বিষয়ে নির্দেশনা পালনে কড়াকড়ি আরোপের নির্দেশও দেয়া হয়েছে।
এসএসসি পরীক্ষায় প্রশ্নগুলো ফাঁস হচ্ছে মূলতঃ পরীক্ষার আগে আগে। সামাজিক মাধ্যমে ছড়িয়ে দেয়া প্রশ্ন দেখতে কেন্দ্রের আশপাশেই শিক্ষার্থীদের স্মার্ট ফোনে চোখ রাখতে দেখা গেছে। এই প্রেক্ষিতেই রবিবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, সব বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক এবং শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের এই নির্দেশ পাঠানো হয়।
শিক্ষা বিভাগের আদেশে বলা হয়, ‘কিছু কিছু কেন্দ্রে ওই সময়ের পরেও পরীক্ষার্থীরা প্রবেশ করছে। এছাড়া বিভিন্ন কেন্দ্রের আশপাশে অনেকেই স্মার্টফোন নিয়ে ঘোরাফেরা করছে।’
গত এক সপ্তাহে পরীক্ষা কেন্দ্রের আশেপাশে স্মার্টফোনে প্রশ্ন ছড়িয়ে দেয়ার অভিযোগে আটক হয়েছে বেশ কয়েকজন। এদের মধ্যে অভিভাবক, কলেজ ও বেসরকারি শিক্ষক, পরীক্ষার্থীও আছে।
সংসদ : প্রশ্নপত্র ফাঁস রোধে এমসিকিউ (বহুনির্বাচনী প্রশ্ন) তুলে দেওয়ার কথা জানিয়েছেন শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী। গতকাল সোমবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘একটি চক্র প্রশ্নপত্র ফাঁস করে সরকারকে বিব্রত করার চেষ্টা করছে। ইতোমধ্যে তাদের কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে।’ তিনি আরও বলেন, ‘এমসিকিউ প্রশ্ন পর্যায়ক্রমে তুলে দেওয়া হবে। তাহলে প্রশ্ন ফাঁসের সুযোগ থাকবে না।’ এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।
এবারের এসএসসি পরীক্ষায় টানা ৭ দিন প্রশ্নফাঁসের পর ব্যাপক সমালোচনার মুখে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের প্রতিমন্ত্রী সংসদকে এ কথা জানালেন।
শিক্ষাসচিব : পরীক্ষার বর্তমান পদ্ধতিতে প্রশ্নপত্র ফাঁস হওয়া রোধ ‘কোনোভাবেই সম্ভব নয়’ বলে মনে করেন শিক্ষাসচিব মোঃ সোহরাব হোসাইন। আগামীতে এসএসসির মতো পাবলিক পরীক্ষায় প্রশ্নপত্র না ছাপিয়ে বই খুলে পরীক্ষা নেওয়ার চিন্তা ভাবনা চলছে বলেও জানান তিনি।
গতকাল সোমবার রাজধানীতে জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) আয়োজিত অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইন এসব তথ্য জানান। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তার সঙ্গে কথা বলতে চাইলে তিনি সাংবাদিকদের এড়িয়ে যান।
এ প্রসঙ্গে শিক্ষাসচিব সোহরাব হোসাইন বলেন, ‘ভিন্ন পদ্ধতিতে যাতে প্রশ্ন ছাপানোর প্রয়োজন না হয় সেই রকম কোনো কিছু করা যায় কি না সেজন্য তিন-চারটা কমিটি কাজ করছে এবং মন্ত্রণালয় থেকেও ভিন্ন ভাবে চিন্তা করা হচ্ছে এমন কিছু করা যায় কি না যে প্রশ্ন ছাপানোর প্রয়োজনীয়তা নেই। প্রশ্ন ওপেন থাকতে পারে, ওপেন বুক এক্সাম হতে পারে বা আরো অনেক কিছু আমরা চিন্তা ভাবনা করছি।’ সোহরাব হোসাইন আরো বলেন, ‘এই প্রক্রিয়ায় প্রশ্নপত্র আউট বন্ধ করা কোনোভাবেই সম্ভব নয় বলে আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি এবং মনে করি।’ 
ইন্টারনেট বন্ধের নির্দেশনা স্থগিত : প্রশ্ন ফাঁস ঠেকাতে পরীক্ষা শুরুর সময় ইন্টারনেটের গতি কমিয়ে রাখার নির্দেশনা থেকে সমালোচনার মুখে সরে এসেছে সরকার।  টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি থেকে গতকাল সোমবার সকালে সব ইন্টারনেট গেটওয়েকে নতুন এক নির্দেশনা পাঠিয়ে বলা হয়েছে, আইএসপি ও মোবাইল অপারেটরদের ইন্টারনেটের গতি কমানোর বিষয়ে আগের নির্দেশনা স্থগিত থাকবে। তবে নতুন এই নির্দেশনা কার্যকরের আগেই সকাল ৮টা থেকে আধা ঘণ্টার মত ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন থাকতে হয়েছে গ্রাহকদের।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ



এ বছরের ডিসেম্বরেই  অবসরে যাবো : মুহিত

এ বছরের ডিসেম্বরেই  অবসরে যাবো : মুহিত

১৮ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:১৩




চুক্তির পরও ৭০ হাজার রোহিঙ্গার প্রবেশ!

চুক্তির পরও ৭০ হাজার রোহিঙ্গার প্রবেশ!

১৮ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:০৫







ব্রেকিং নিউজ






ভাষা আন্দোলনের দিনগুলি

ভাষা আন্দোলনের দিনগুলি

১৮ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:৫০