খুলনা | শুক্রবার | ২১ সেপ্টেম্বর ২০১৮ | ৫ আশ্বিন ১৪২৫ |

Shomoyer Khobor

দক্ষিণ-পশ্চিমাঞ্চলে প্রায় ছয়শ’কোটি টাকা ব্যয়ের পরও গ্যাস আসেনি!

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ২৮ জানুয়ারী, ২০১৮ ০২:১০:০০

দক্ষিণ-পশ্চিমাঞ্চলে প্রায় ছয়শ’ কোটি টাকা ব্যয়ের পর গ্যাস সরবরাহের সঞ্চালন লাইন স্থাপন প্রকল্প বন্ধ করে দেয়া হয়ে বছর দেড়েক পূর্বেই। প্রায় পাঁচ বছর অযতœ-অবহেলায় খোলা আকাশের নিচে রয়েছে গ্যাস বিতরণের ১৪৭ কোটি টাকার পাইপ। এসব পাইপ রাখার স্থানের ভাড়ায় প্রতিবছর রাষ্ট্রের খরচ হয়েছে অন্তত ৬ লাখ ৬০ হাজার টাকা। এ বিশাল কর্মযজ্ঞের পর এসব বাদ দিয়ে বরিশাল থেকে গ্যাস লাইন খুলনায় নেবার ঘোষণা দিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ভোলার ভেদুরিয়া এলাকায় দেশের ২৭তম গ্যাসকূপ নিশ্চিতের পর গতকাল শনিবার দুপুরে এ ঘোষণা দেন তিনি। পাইপ লাইনে গ্যাস সরবরাহে ২০০৬ সালে একনেক-এ অনুমোদনের পর প্রায় এক যুগ অপেক্ষার পরও দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কুষ্টিয়া, ঝিনাইদহ, যশোর, খুলনা ও বাগেরহাটবাসীর ভাগ্যে জুটলো না গ্যাস! এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন জনপ্রতিনিধি, উন্নয়নকর্মী ও আশাহত সাধারণ জনগন।
সংশ্লিষ্ট সূত্রমতে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সমৃদ্ধি এবং শিল্পায়নে পাইপ লাইনে প্রাকৃতিক গ্যাস সরবরাহের দাবি দীর্ঘদিনের। এ লক্ষে ২০০৬ সালে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে গ্যাস সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্ট ফেজ-২-এর আওতায় গ্যাস সঞ্চালন লাইন নির্মাণ কাজ শুরু হয়। ১১ বছর পর ২০১৬ সালের ডিসেম্বরে সংযোগ দেয়ার কথা থাকলেও হঠাৎ করে প্রকল্পের কাজ আশাব্যঞ্জক না হওয়ার অভিযোগে বন্ধের সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়। এরই মধ্যে এ প্রকল্পে ৩৭১ কোটি টাকা ব্যয় হয়। নানা প্রতিকূলতা পেরিয়ে সম্পন্ন হয় কুষ্টিয়ার ভেড়ামারা থেকে খুলনার আড়ংঘাটা পর্যন্ত ১৬৫ কিলোমিটার সঞ্চালন পাইপ লাইন বসানোর কাজ। অপেক্ষা ছিল গ্যাস সংযোগ দেয়ার। ৩৭১ কোটি টাকার পাইপ ও যন্ত্রাংশ ক্রয় করে পেট্রোবাংলার আওতাধীন সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেড, যার মধ্যে বৈদেশিক ঋণ ২৪২ কোটি টাকা। প্রকল্পের দ্বিতীয় অংশে ছিল ১৬৫ কিলোমিটার দীর্ঘ কুষ্টিয়ার ভেড়ামারা থেকে ঝিনাইদহ-যশোর হয়ে খুলনা পর্যন্ত পাইপ লাইন নির্মাণ। এডিবি ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে ৫৩০ কোটি টাকা ব্যয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গ্যাস নেটওয়ার্ক প্রকল্পটি ২০০৯ সালের ২২ ডিসেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় পাস হয়। কিন্তু পরে প্রকল্প ব্যয় ৬০০ কোটি টাকায় উন্নীত হয়। খুলনা, বাগেরহাট, যশোর, ঝিনাইদহ ও কুষ্টিয়াÑএ পাঁচ জেলার জন্য প্রকল্পের বাস্তবায়নকাল ছিল ২০১০ সালের জানুয়ারি থেকে ২০১২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। আমলাতান্ত্রিক জটিলতা, জমি অধিগ্রহণে বিলম্ব, মালামাল ক্রয় প্রক্রিয়া সম্পন্নসহ নানা কারণে প্রকল্প বাস্তবায়নে ধীরগতি দেখা দেয়। পরে প্রকল্পের মেয়াদ ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়। এর মধ্যে কয়েকটি শিল্প কলকারখানায় গ্যাস সংযোগ দেবার পরিকল্পনাও নিয়েছিল মন্ত্রণালয়। অবশেষে গতকাল শনিবার প্রতিমন্ত্রীর উপরোক্ত বক্তব্যে আশাহত হয়েছেন এ অঞ্চলের বিপুল জনগোষ্ঠী।
সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেডের প্রকল্প পরিচালক এস এম রেজাউল ইসলাম বলেন, প্রকল্পটি বন্ধ করেছে মন্ত্রণালয়। এর বাইরে বলার কিছু নেই। 
সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী খালেকুজ্জামান রতন বলেন, মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেয়া হয়েছে ক্রয়কৃত পাইপ ও যন্ত্রাংশ সরকারি অন্যান্য কোম্পানির কাছে বিক্রি করে দিতে। ইতোমধ্যে কিছু যন্ত্রাংশ বিক্রিও করা হয়েছে।
খুলনা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মোঃ ফিরোজ আহমেদ মনে করেন, প্রকল্পটি বন্ধের সিদ্ধান্তে এ অঞ্চলের অথর্নীতিতে এক ধরনের নেতিবাচক প্রভাব পড়বে। বিশেষ করে বহু প্রতীক্ষিত পদ্মা সেতুকে ঘিরে যেভাবে কলকারখানা গড়ে উঠতে শুরু করেছে তাতে অনেকটা ব্যাঘাত হবে।
প্রকল্পের কাজ সম্পন্নের ব্যাপারে পুনর্বিবেচনার দাবি জানিয়ে বৃহত্তর খুলনা উন্নয়ন সমন্বয় কমিটির মহাসচিব শেখ আশরাফ উজ জামান বলেন, খুলনায় পাইপলাইনে গ্যাস সরবরাহের দাবিতে দীর্ঘদিন আন্দোলন করেছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ। বিতরণ লাইন স্থাপনে সময় নষ্ট, রাষ্ট্রীয় সম্পদ ও অর্থ অপচয় যারা করেছে তাদের শাস্তির আওতায় আনার দায়িত্ব সরকারের। একই সাথে প্রকল্পটি আবার চালু ও দ্রুত সময়ের মধ্যে সমাপ্তের দাবি এ অঞ্চলের মানুষের।
ক্ষমতাসীন মহাজোট খুলনার সমন্বয়ক আলহাজ্ব মিজানুর রহমান মিজান এমপি বলেন, “খুলনাঞ্চলের মানুষ গ্যাস পাবে এটা সরকারের জন্য চ্যালেঞ্জ। এতে সরকারেরও আন্তরিকতার কোন কমতি নেই। আমলাতান্ত্রিক জটিলতায় ভাগ্য বিড়ম্বনায় পড়েছে আমার এ অঞ্চলের মানুষ। দু/একদিনের মধ্যেই আনুষ্ঠানিকভাবে খুলনাবাসীকে এ বিষয়ে অবহিত করবো।”
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ




আজ ১০ মহররম পবিত্র আশুরা 

আজ ১০ মহররম পবিত্র আশুরা 

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৫৮

কেসিসিতে আজ ও কাল সাপ্তাহিক ছুটি বাতিল

কেসিসিতে আজ ও কাল সাপ্তাহিক ছুটি বাতিল

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৫৭









ব্রেকিং নিউজ




আজ ১০ মহররম পবিত্র আশুরা 

আজ ১০ মহররম পবিত্র আশুরা 

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৫৮

কেসিসিতে আজ ও কাল সাপ্তাহিক ছুটি বাতিল

কেসিসিতে আজ ও কাল সাপ্তাহিক ছুটি বাতিল

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৫৭





খুলনায় সেঞ্চুরিতে নজর কাড়লেন সোহান

খুলনায় সেঞ্চুরিতে নজর কাড়লেন সোহান

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৫০


অভিষেকেই আবু হায়দার রনির চমক

অভিষেকেই আবু হায়দার রনির চমক

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৪৫