খুলনা | মঙ্গলবার | ২৩ অক্টোবর ২০১৮ | ৮ কার্তিক ১৪২৫ |

Shomoyer Khobor

বিএনপি’র প্রস্তাবনা তৈরি শেষ পর্যায়ে : খসরু

নেতা-কর্মীদের কারাগারে রেখে কোনো ভোট হবে না : ফখরুল

খবর প্রতিবেদন  | প্রকাশিত ২৩ জানুয়ারী, ২০১৮ ০০:২০:০০

বিরোধী নেতা-কর্মীদের কারাগারে রেখে দেশে কোনো ভোট হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল সোমবার দুপুরে জাতীয়তাবাদী মহিলা দলের এক অনুষ্ঠানে তিনি বলেন, “বাংলাদেশে প্রায় ৭৮ হাজার মামলা করা হয়েছে বিরোধী দলের নেতা-কর্মীর বিরুদ্ধে, প্রায় সাড়ে ৭ লক্ষ আসামি করা হয়েছে। দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে আজকে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। “আমাদের খুব পরিষ্কার কথা-এসব মিথ্যা মামলা দিয়ে বিরোধী দলের নেতা-কর্মীদেরকে কারাগারে রেখে, তাদের বিরুদ্ধে মামলা দিয়ে কোনো নির্বাচন এখানে হবে না। এসব মামলা প্রত্যাহার করতে হবে।”
একই সঙ্গে নির্বাচনের জন্য সকল দলের সমান সুযোগ নিশ্চিত করার দাবিও জানান মির্জা ফখরুল। তিনি বলেন, “আমরা চাই অতি দ্রুত একটা নির্বাচন, যা নিরপেক্ষ সরকারের অধীনে হতে হবে। একটা লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে হবে। অবশ্যই সকলকে সমান সুযোগ দিতে হবে। “আমাদের নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া সপ্তাহে ৫ দিনের কর্মদিবসের মধ্যে তিনদিন কোর্টে যেতে হবে। আর প্রধানমন্ত্রী হেলিকপ্টারে করে নৌকার পক্ষে ভোট চেয়ে বেড়াবেন। সেখানে কোনো সুষ্ঠু ভোট হতে পারে না।” দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে সকলকে ‘জেগে’ উঠার আহ্বান জানান বিএনপি মহাসচিব।
নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জাতীয়তাবাদী মহিলা দলের উদ্যোগে প্রয়াত জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে শীতবস্ত্র বিতরণ উপলক্ষে এই অনুষ্ঠান হয়।
দেশের দ্রব্যমূল্য পরিস্থিতির লাগামহীন বৃদ্ধিতে সরকারের ব্যর্থতার কঠোর সমালোচনা করেন তিনি। জিয়াউর রহমানকে আধুনিক বাংলাদেশের প্রতিষ্ঠাতা উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ‘তিনি বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি থেকে বের করে এনে সমৃদ্ধশালী করেছিলেন।’ এ সময় সরকার উন্নয়নের নামে লুটপাট করছে বলেও অভিযোগ করেন মির্জা ফখরুল। সারাদেশে সংগঠন শক্তিশালীকরণের জাতীয়তাবাদী মহিলা দলের নেতৃত্বের কর্মকাণ্ডের প্রশংসা করেন বিএনপি মহাসচিব।
অন্যদিকে নির্বাচনকালীন সরকার নিয়ে বিএনপি’র প্রস্তাবনা তৈরির কাজ শেষ পর্যায়ে বলে জানিয়েছেন দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেন, কিছুদিনের মধ্যে তা জাতির সামনে তুলে ধরা হবে।
গতকাল সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদের ভূইঞা জুয়েলের মুক্তির দাবিতে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন আমীর খসরু।
বিএনপি নেতা বলেন, ‘তারা যদি বিএনপি’র সেই প্রস্তাবনার জন্য অপেক্ষা করে থাকে, আমি তাদেরকে স্বাগত জানাই। আমাদের সেই প্রস্তাবনার কাজ শেষের দিকে। উপস্থাপন করব জাতির সামনে এবং একটি জাতীয় আলোচনার ক্ষেত্র তৈরির চেষ্টা করছি আমরা। সেই আলোচনার মাধ্যমে, জাতীয় ঐকমত্যের মাধ্যমে একটি নির্বাচনী ব্যবস্থা আমাদের করতে হবে। বিশেষ করে, নির্বাচনকালীন সরকার যেটা হবে নিরপেক্ষ, যে নিরপেক্ষ সরকারের অধীনে একটি গ্রহণযোগ্য, অন্তর্ভুক্তিমূলক নির্বাচন হবে।’ খসরু বলেন, জনগণকে ভোটের বাইরে রেখে আ’লীগ আবারও ক্ষমতায় যেতে ষড়যন্ত্র শুরু করেছে। জনগণ এবার সব ষড়যন্ত্র প্রতিরোধ করবে জানিয়ে তিনি নির্বাচন নিয়ে বিএনপি’র প্রস্তাবনা মেনে নেওয়ার আহ্বান জানান।


 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ









ব্যারিস্টার মইনুল গ্রেফতার

ব্যারিস্টার মইনুল গ্রেফতার

২৩ অক্টোবর, ২০১৮ ০০:১৫


সব জেলায় হচ্ছে  শিশু আদালত

সব জেলায় হচ্ছে  শিশু আদালত

২৩ অক্টোবর, ২০১৮ ০০:১৫

সিএমএইচে এরশাদ

সিএমএইচে এরশাদ

২৩ অক্টোবর, ২০১৮ ০০:১৪


ব্রেকিং নিউজ





যশোরে সাংবাদিক নোভার  আত্মহত্যা

যশোরে সাংবাদিক নোভার  আত্মহত্যা

২৩ অক্টোবর, ২০১৮ ০০:৫৬