খুলনা | বৃহস্পতিবার | ১৬ অগাস্ট ২০১৮ | ১ ভাদ্র ১৪২৫ |

Shomoyer Khobor

উন্নয়নশীল দেশে উন্নীত হতে আরও  উদ্যোগী হওয়ার তাগিদ প্রধানমন্ত্রীর

খবর প্রতিবেদন | প্রকাশিত ২৩ জানুয়ারী, ২০১৮ ০০:১০:০০

স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হতে বাংলাদেশ মাথাপিছু আয়, মানবসম্পদ উন্নয়ন এবং অর্থনৈতিক সূচকে এগিয়ে রয়েছে। বাকিগুলো পূরণে আরও উদ্যোগী হওয়ারও তাগিদ দেয়া হয় মন্ত্রিসভা বৈঠকে। এছাড়া আগামী ২৬ জানুয়ারি আন্তর্জাতিক কাস্টমস দিবস। প্রতিবছরের মতো বিশ্বের ১৮২টি দেশের সঙ্গে বাংলাদেশেও এ দিবসটি উদ্যাপনের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিপরিষদ। এবারের প্রতিপাদ্য বিষয় অর্থনৈতিক উন্নয়নের লক্ষে নিরাপদ বাণিজ্য পরিবেশ’।
সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। পরে বিকেলে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার ও সমন্বয়) এনএম জিয়াউল আলম।
মন্ত্রিসভা বৈঠকে যে সূচক তুলে ধরা হয়, এর মধ্যে উন্নয়নশীল দেশে উন্নীত হতে মাথাপিছু আয়ের প্রয়োজন ১২৩০ ডলার, সেখানে পরিসংখ্যান ব্যুরোর হিসেবে অর্জিত হয়েছে ১২৭১ ডলার, মানবসম্পদ উন্নয়নে ৬৬ শতাংশের বেশি প্রয়োজন হলেও বাংলাদেশ অর্জন করতে পেরেছে ৭২ দশমিক শূন্য ৯ শতাংশ আর অর্থনৈতিক সূচকে ৩২ শতাংশ লক্ষ্য হলেও বর্তমানে ২৪ দশমিক শূন্য ৮ শতাংশ অর্জন করতে পেরেছে। বাকি স্তরগুলো পূরণে সরকারের পরিকল্পনার বিষয়ে আলোচনা হয় বৈঠকে। এছাড়াও সিআরভিএস বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের বিষয়ে আলোচনা হয় মন্ত্রিসভা বৈঠকে।  
এনএম জিয়াউল আলম বলেন, এছাড়াও স্বল্প উন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণের লক্ষ্যে গ্রহণ করা কার্যক্রম সম্পর্কে মন্ত্রিপরিষদকে অবহিত করা হয়। এলডিসি থেকে উত্তরণের জন্য তিনটা শর্ত পূরণ করতে হয়। শর্তগুলোর মধ্যে মাথাপিছু আয় এক হাজার ২৩০ ডলারের বিপরীতে সিপিডির হিসেবে অর্জিত হয়েছে এক হাজার ২৭২ ডলার ও বিবিএস’র হিসেবে এক হাজার ২৭১ ডলার। মানবসম্পদ উন্নয়নের হার ৬৬ শতাংশের বিপরীতে সিপিডির হিসাবে অর্জিত হয়েছে ৭২ দশমিক ৮ শতাংশ ও বিবিএস’র হিসেবে ৭২ দশমিক ৯ শতাংশ এবং অর্থনৈতিক ভঙ্গুরতা ৩২ শতাংশে নামিয়ে আনার বিপরীতে সিপিডির হিসাবে ২৫ শতাংশ ও বিবিএস’র হিসাবে ২৪ দশমিক ৮ শতাংশ। 
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ












হারে শেষ প্রোটিয়াদের লঙ্কা সফর

হারে শেষ প্রোটিয়াদের লঙ্কা সফর

১৬ অগাস্ট, ২০১৮ ০০:৫৭