খুলনা | সোমবার | ১৯ ফেব্রুয়ারী ২০১৮ | ৭ ফাল্গুন ১৪২৪ |

Shomoyer Khobor

নানা ধর্মীয় অনুষ্ঠানের মধদিয়ে  সরস্বতী পূজা উদযাপন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ২৩ জানুয়ারী, ২০১৮ ০০:১০:০০

নানা ধর্মীয় অনুষ্ঠানের মধদিয়ে  সরস্বতী পূজা উদযাপন


ধর্মীয় ভাব-গাম্ভীর্য ও উৎসবউখর পরিবেশে বিদ্যা দেবী সরস্বতীর পূজা উদ্যাপিত হয়েছে। সনাতন ধর্মাবলম্বীদের মতে, দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের দেবী। এ উপলক্ষে গতকাল সোমবার বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করে হিন্দু সম্প্রদায় ও শিক্ষার্থীরা।  ভোরে বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন ভক্তরা। সারাদেশের ন্যায় মহানগরীসহ খুলনার উপজেলা পর্যায়ে বিভিন্ন মন্দিরের পাশাপাশি খুব ভোরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ছাত্র-ছাত্রীদের নিজ গৃহ ও সার্বজনীন পূজামন্ডপে দেবী সরস্বতীর আয়োজন করা হয়। তবে সবচেয়ে বড় আয়োজনটি হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের মাঠে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের আয়োজনে এ বছর জগন্নাথ হলে মোট ৬৬টি মন্ডপে সরস্বতীর আরাধনা হয়েছে। 
খুলনা বিশ্ববিদ্যালয় : ক্যাম্পাসে নির্মাণাধীন মন্দির প্রাঙ্গণে বাণী অর্চনা করা হয়। অনুষ্ঠানে সরস্বতী পূজা উদ্যাপন কমিটির আহ্বায়ক পুনম চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা পর্বে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। এর আগে অনুষ্ঠানে প্রধান অতিথি সরস্বতী পূজা উপলক্ষে মুদ্রিত স্মরণিকার মোড়ক উন্মোচন করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. এস এম রফিজুল হক, ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর ড. আশীষ কুমার দাসসহ সরস্বতী পূজা উদ্যাপন কমিটির সদস্যবৃন্দ এবং শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন। এছাড়া সকালে প্রতিমা বেদীতে অঞ্জলি প্রদান এবং পূজা শেষে  প্রসাদ বিতরণ করা হয়। এদিকে বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
কুয়েট : বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারের মুক্ত মঞ্চের সম্মুখে অস্থায়ী পূজা মন্ডপে সনাতন হিন্দু ধর্মাবলম্বী শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী, কর্মচারীসহ অন্যান্যরা শ্রী পঞ্চমী তিথিতে সরস্বতী দেবীর আরাধনার অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এ সময় সহধর্মিনীসহ পূজা মন্ডপ পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর ও পরিচালক (ছাত্র কল্যাণ) প্রফেসর ড. সোবহান মিয়া। উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার, ড. এমএ রশীদ হলের প্রভোস্ট প্রফেসর ড. পিন্টু চন্দ্র শীল, পূজা উদ্যাপন কমিটির সভাপতি ও ইইই বিভাগের সহকারী অধ্যাপক ড. কল্যাণ কুমার হালদারসহ বিভিন্ন বিভাগের ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। এছাড়া সন্ধ্যায় আরতি প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি : বিদ্যাদেবী সরস্বতীর পূজা ধর্মীয় ভাব-গাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশে উদ্যাপিত হয়। প্রধান অতিথি ছিলেন বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. তারাপদ ভৌমিক। এছাড়া উপস্থিত ছিলেন বোর্ড অব ট্রাস্টিজের সদস্য পবিত্র কুমার সরকার, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ শহীদুল ইসলাম, ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান মোঃ রউফ বিশ^াস এবং  ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা ও  কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ^বিদ্যালয়ের জুনিয়র অফিসার পলাশ মন্ডল। পরিচালনা করেন অবনি চক্রবর্তী। বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের লেখাপড়া ও তাদের উজ্জল ভবিষ্যৎ এবং দেশ ও জাতির শান্তি-সমৃদ্ধি কামনা করে প্রার্থনা করা হয়। পূজা শেষে প্রসাদ বিতরণ করা হয়।  


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ