খুলনা | বুধবার | ১৭ অক্টোবর ২০১৮ | ২ কার্তিক ১৪২৫ |

Shomoyer Khobor

আগামী বছর বিশ্ব ইজতেমা ১১ জানুয়ারি

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৪ জানুয়ারী, ২০১৮ ১২:৩২:০০

আগামী বছরের বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারণ করা হয়েছে। শুক্রবার রাতে কাকরাইল মসজিদে তাবলিগ মুরুব্বিদের এক পরামর্শ সভায় ওই তারিখ নির্ধারণ করা হয় বলে জানা গেছে। বৈঠকের পরামর্শ অনুয়ায়ী আগামি বিশ্ব ইজতেমা শুরু হবে ২০১৯ সালের ১১জানুয়ারি।
তাবলিগ জামাতের শীর্ষ নেতা মো. গিয়াস উদ্দিন জানান, শুক্রবার রাতে তাবলীগ জামাতের শীর্ষ মুরুব্বিদের এক সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত মতে আগামী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব অনুষ্ঠিত হবে ১১, ১২ ও ১৩ জানুয়ারি এবং দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে ১৮, ১৯ ও ২০ জানুয়ারি।
চলমান বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন শনিবার বাদ ফজর মাওলানা মো. নূরের বয়ানের মধ্যদিয়ে শুরু হয়েছে। কনকনে শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করে শনিবার সকালেও দেশ-বিদেশের মুুসল্লিরা ইজতেমা ময়দানে আসছেন। তাবুর নিচে বা খোলা ময়দানে অবস্থান করে হাজারও মুসল্লি অসুস্থ হয়ে পড়ছেন। তবু তাদের একটাই উদ্দেশ্য আল্লাহকে রাজি-খুশি করা, দ্বীনের কাজে সময় দেয়া এত কষ্টের মধ্যে তাদের মধ্যে যেন কোনো আক্ষেপ নেই।
ঢাকার কেরানীগঞ্জ থেকে আসা ৬০ বছর বয়সী মো. ওয়াসিম মিয়া জানান, তিনি প্রায় ৪০ বছর ধরে এ ময়দানে আসছেন। অনেক প্রতিকূল অবস্থায় তিনি তাবলিগের দাওয়াতি কাজ করেছেন। সে তুলনায় এবার টঙ্গীতে বিশ্ব ইজতেমার ময়দানের অবস্থা অনেটাই ভালো আছে। ময়দানে উপস্থিত সবাই চাদর, কম্বল, জ্যাকেট, সুয়েটারসহ বিভিন্ন শীতবস্ত্র গায়ে জড়িয়ে মনোযোগের সঙ্গে মুরুব্বিদের বয়ান শুনছেন। সময়মতো নামাজ, জিকির-আসগার, খাওয়া-দাওয়া- গোসল সেরে এবং ধ্যানের সঙ্গে ধরর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে মুসল্লিদের সময় পার হচ্ছে।
আজ (রোববার) সকালে আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের ইজতেমার প্রথম পর্ব। বাংলাদেশের কাকরাইলের মাওলানা মো. জোবায়ের আখেরি মোনাজাত পরিচালনা করবেন বলে জানিয়েছেন ইজতেমার আয়োজক কমিটির সদস্য প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন।
চার দিন বিরতি দিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় দফা শুরু হবে আগামী ১৯ জানুয়ারি। ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার আসর।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ











‘বাংলাদেশে কোন সংখ্যালঘু নেই’ 

‘বাংলাদেশে কোন সংখ্যালঘু নেই’ 

১৭ অক্টোবর, ২০১৮ ০০:৩৭