খুলনা | বৃহস্পতিবার | ২১ জুন ২০১৮ | ৭ আষাঢ় ১৪২৫ |

Shomoyer Khobor

খুলনার উন্নয়ন মেলায় দর্শনার্থীদের উপছে পড়া ভিড় : আজ সমাপনী

নিজস্ব প্রতিবেদক  | প্রকাশিত ১৩ জানুয়ারী, ২০১৮ ০২:০০:০০

খুলনার উন্নয়ন মেলায় দর্শনার্থীদের উপছে পড়া ভিড় : আজ সমাপনী

‘গুরুত্বপূর্ণ তথ্য জানতে হলে আসতে হবে উন্নয়ন মেলায়। এ মেলার বিকল্প নেই।’ মেলায় আসা দর্শনার্থী ও স্টল মালিকদের সাথে কথা বললে তারা এমন অভিব্যক্তি প্রকাশ করেন। বর্তমান সরকারের সাফল্য ও উন্নয়ন কর্মকান্ড তুলে ধরতে সারাদেশের ন্যায় খুলনার সার্কিট হাউস মাঠেও চলছে উন্নয়ন মেলা। মেলার দি¡তীয় দিনে গতকাল দর্শনার্থীদের উপছে পড়া ভিড় দেখা গেছে।  সরকারি ও বে-সরকারি দপ্তরগুলো মেলায় স্টল বরাদ্দ নিয়ে দর্শনার্থীদের নানা বিষয়ে তথ্যাদি তুলে ধরছেন। তিন দিনব্যাপী উন্নয়ন মেলার আজ সমাপনী। 
গতকাল শুক্রবার বিকেলে মেলা প্রাঙ্গন ঘুরে দেখা গেছে, মৎস্য সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা দর্শনার্থীদের মাছ চাষ সম্পর্কে বিভিন্নভাবে পরামর্শ দিচ্ছেন। এখানে আধানিবিড় পদ্ধতিতে রুই জাতীয় মাছ চাষ, গলদা কার্প মিশ্র চাষ, গলদা ও বাগদা চিংড়ির একক চাষ, পাঙ্গাস, তেঁলাপিয়া , থাই কৈ চাষসহ মাছ চাষের বিভিন্ন উন্নত পদ্ধতির তথ্য পরিবেশন করা হচ্ছে। 
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের স্টলে ফসলের চাষাবাদ পদ্ধতি, সার ব্যবস্থাপনা, বালাই দমন, সেচ পদ্ধতি, প্রাকৃতিক দুর্যোগ মোকবেলায় করণীয় এবং ভিডিও চিত্র অধিদপ্তর থেকে কিভাবে সংগ্রহ করতে হবে তাও দেখানো হচ্ছে। প্রাণিসম্পদ দপ্তরের স্টলে স্লাইডের মাধ্যমে তুলে ধরা হয়েছে দুধ, ডিম, মাংস উৎপাদন বৃদ্ধির তুলনামূলক চিত্র। এছাড়া বাংলাদেশ পল্ল¬ী উন্নয়ন বোর্ডের উদ্যোগে দর্শনার্থীদের সামনে উপস্থাপন করা হয়েছে তাদের বিভিন্ন কার্যক্রম।  
এছাড়া মেলাকে প্রাণবন্ত করে তুলেছে বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের স্টল। দর্শনার্থীর দৃষ্টি কেড়েছে এ স্টলটি। একজন ব্যক্তি প্রাথমিকভাবে দালালমুক্ত হয়ে কিভাবে সহজে পাসপোর্ট করতে পারবে সে বিষয়ে মনিটরের মাধ্যমে উপস্থাপন করা হচ্ছে। মেলায় তথ্য পরিবর্তন ও সংশোধন আবেদন ফরম এবং মেশিন রিডেবল পাসপোর্ট আবেদন ফরম বিতরণ করা হচ্ছে। পাসপোর্ট ও ভিসা সংক্রান্ত সৃষ্ট বিভিন্ন সমস্যার সমাধানে দেওয়া হচ্ছে সঠিক পরামর্শ ও দিকনির্দেশনা। এছাড়া  রয়েছে মুজিব কিল্ল¬া আর নৌবাহিনী কর্তৃক পরিচালিত আলোকচিত্র প্রদর্শনী । রয়েছে, খুলনা সিটি কর্পোরেশন, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, সড়ক ওজনপথ বিভাগ, পানি উন্নয়ন বোর্ড, স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর, জনস্বাস্থ প্রকৌশল অধিদপ্তর, পরিবার পরিকল্পনা অধিদপ্তর, খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরের স্টল। যারা স্ব স্ব বিভাগের উন্নয়ন কর্মকান্ড তুলে ধরার পাশাপাশি তাদের সেবা গ্রহণ বিষয়ক নানা পরামর্শ দিচ্ছে।
মেলা কর্তৃপক্ষ জানান, খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত তিন দিনব্যাপী উন্নয়ন মেলায় ১০৫টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। স্টলগুলোকে সাজানো হয়েছে নান্দনিক ভাবে। স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরাও। মেলায় ঘুরতে আসা সরকারি সিটি কলেজের ছাত্র মোঃ শাহিনুল ইসলাম বলেন, মেলায় বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের স্টলটি দর্শনার্থীদের দৃষ্টি কেড়েছে। তিনি আরও বলেন, একজন ব্যক্তি কিভাবে পাসপোর্ট করবে, এ ব্যাপারে বিস্তারিত তথ্য সুন্দরভাবে বোঝানো হচ্ছে। যারা নতুন পাসপোর্ট করবে তাদেরকে সঠিক পরামর্শের পাশাপাশি ফরমও বিতরণ করা হচ্ছে। মেলায় আসা নগরীর লবনচরা এলাকার জাকির হোসেন বলেন, এ বছর খুলনায় উন্নয়ন মেলাকে সুন্দরভাবে ডিসপ্লে¬ করা হয়েছে। এবার মেলার স্টলগুলোর মধ্যে মুজিব কিল্ল¬া, নৌবাহিনী কর্তৃক পরিচালিত প্রজেক্টারের মাধ্যমে আলোকচিত্র প্রদর্শনী ও বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের স্টলটি মেলাকে প্রাণবন্ত করে তুলেছে। সার্বিকভাবে বিভিন্ন প্রদর্শনীর মাধ্যমে মেলায় তুলে ধরা হয়েছে বর্তমান সরকারের সাফল্য ও উন্নয়ন কর্মকান্ড। 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ





এবার যশোরে ব্রাজিল বাড়ি 

এবার যশোরে ব্রাজিল বাড়ি 

২১ জুন, ২০১৮ ০১:০৯

বিশ্বকাপে আজকের খেলা 

বিশ্বকাপে আজকের খেলা 

২১ জুন, ২০১৮ ০১:১৩