খুলনা | মঙ্গলবার | ২৩ জানুয়ারী ২০১৮ | ৯ মাঘ ১৪২৪ |

Shomoyer Khobor

কাল প্রথম পর্বের আখেরি মোনাজাত

ঐক্য-কল্যাণ কামনায় শুরু বিশ্ব ইজতেমা লাখো মুসল্লির জুম্মার নামাজ আদায়

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৩ জানুয়ারী, ২০১৮ ০০:১০:০০

মুসলিম উম্মাহর ঐক্য ও কল্যাণ কামনার মধ্য দিয়ে টঙ্গীর তুরাগতীরে গতকাল শুক্রবার থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। দুপুরে ইজতেমা ময়দানে অনুষ্ঠিত হয়েছে জুম্মার নামাজ। জুমার নামাজে ইজতেমায় যোগদানকারী দেশি-বিদেশি মুসল্লিদের সঙ্গে অংশ নেন ঢাকা, গাজীপুরসহ পার্শ্ববর্তী জেলার কয়েক লাখ মুসল্লি। গতকাল দুপুর দেড়টার দিকে শুরু হয় জুমার নামাজ। নামাজে ইমামতি করেন কাকরাইল মসজিদের ইমাম হাফেজ মোহাম্মদ জোবায়ের।
জুমার নামাজে অংশ নিতে সকাল থেকেই শীত উপেক্ষা করে ইজতেমাস্থলে হাজির হন ঢাকা-গাজীপুরসহ আশপাশের এলাকার মুসল্লিরা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে মুসল্লিদের ঢল। একপর্যায়ে মুসল্লিদের লাইন ইজতেমা মাঠ পেরিয়ে কামারপাড়া রোড, বাটা রোড ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ছড়িয়ে পড়ে। সড়ক-মহাসড়ক চটের বস্তা, খবরের কাগজ পলিথিন সিট বিছিয়ে জুমার নামাজে শরিক হয়েছেন অনেক মুসল্লিই।
জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকসহ বিভিন্নস্তরে মানুষ ইজতেমাস্থলে জুমার নামাজে অংশ নেন।
এর আগে ভোরে জর্ডানের মাওলানা শেখ ওমর খতিবের বয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার মূল কাজ শুরু হয়। মোনাজাতের আগ পর্যন্ত তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরব্বিরা আখলাক, ইমান ও আমলের ওপর বয়ান পেশ করবেন।
প্রথম দিনে বাদ জুমা বয়ান  করেন বাংলাদেশের মাওলানা মোহাম্মদ হোসেন। বাদ আসর বয়ান করেন বাংলাদেশের মাওলানা আবদুল বার ও বাদ মাগরিব বয়ান করেন বাংলাদেশের মাওলানা মোহাম্মদ রবিউল হক।
আগামী ১৪ জানুয়ারি প্রথম পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। এর চার দিন পর ১৯ জানুয়ারি শুরু হবে ইজতেমার দ্বিতীয় পর্ব। আর  ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্ব তথা এবারের বিশ্ব ইজতেমা শেষ হবে।
মৃত্যু : টঙ্গীর তুরাগ তীরে শুরু হওয়া বিশ্ব ইজতেমায় ২ মুসল্লি মারা গেছেন। এর মধ্যে ৬০ বছর বয়সী কাজী আজিজুল হক গত বৃহস্পতিবার টঙ্গী সরকারি হাসপাতালে সাড়ে এগারোটায় মৃত্যু হয়। আজিজুল হকের বাড়ি মাগুরা জেলার শালিখা থানার খরিশপুর গ্রামে। ফজরের নামাজের পর ইজতেমা ময়দানে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। পরে মরদেহ পাঠানো হয় তার গ্রামের বাড়িতে। অন্যদিকে বৃহস্পতিবার রাত আনুমানিক সাড়ে দশটার দিকে টঙ্গির স্টেশন রোড এলাকায় রাস্তা পার হওয়ার সময় গাড়িচাপায় নিহত হন ৩৩ বছর বয়সী আব্দুল মামুন মনা। 
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ











রংপুরে ‘বন্দুকযুদ্ধে’  একজন নিহত 

রংপুরে ‘বন্দুকযুদ্ধে’  একজন নিহত 

২২ জানুয়ারী, ২০১৮ ২৩:৫৯



ব্রেকিং নিউজ

ঢাকা তৃতীয় বিভাগ ফুটবল লিগ শুরু

ঢাকা তৃতীয় বিভাগ ফুটবল লিগ শুরু

২৩ জানুয়ারী, ২০১৮ ০০:২৫











রংপুরে ‘বন্দুকযুদ্ধে’  একজন নিহত 

রংপুরে ‘বন্দুকযুদ্ধে’  একজন নিহত 

২২ জানুয়ারী, ২০১৮ ২৩:৫৯