খুলনা | বৃহস্পতিবার | ১৮ অক্টোবর ২০১৮ | ৩ কার্তিক ১৪২৫ |

বই উৎসব সকল হোক

০১ জানুয়ারী, ২০১৮ ০০:০০:০০

বই উৎসব সকল হোক


আজ পহেলা জানুয়ারি। প্রতি বছর এই দিনে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করা হয়। আনন্দ উচ্ছ্বাসের মধ্য দিয়ে বিতরণ হয় তাই এর নাম বই উৎসব। পাঠ্যপুস্তক কার্যক্রম বিশ্বে অতুলনীয়। বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ সরকারের ঐতিহাসিক এ সিদ্ধান্ত গ্রহণের ফলে বিদ্যালয় থেকে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের ঝরে পড়া কমেছে। বিদ্যালয়গুলোতে উল্লেখযোগ্য হারে শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এ উদ্যোগকে শিক্ষা খাতে মাইলফলক বলে বর্ণনা করেছেন বিশেষজ্ঞরা। এতে শিক্ষার্থীরা বিদ্যাভাস করতে উৎসাহিত হচ্ছে। আজ সারাদেশে পাঠ্যপুস্তক উৎসব উদ্যাপনে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। শিক্ষার্থীরা নতুন বইয়ের স্পর্শ পেতে উন্মুক্ত। উৎসবের প্রাক্কালে দুঃখজনক সংবাদ কিন্ডার গার্ডেন এসোসিয়েশনের বিরুদ্ধে বই বিতরণে অর্থের দাবির অভিযোগ। নতুন বছর শুরুর আগেই প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন সরকার প্রধান। এই নিয়ে টানা নবমবারের মত সরকার শিক্ষার্থীদের বিনামূল্যে বই সরবরাহ করছে।
এ ক্ষেত্রে কোনো ধরনের অনিয়ম সরকার সহ্য করবে না। অনিয়ম ও আর্থিক সুবিধা গ্রহণের অভিযোগ প্রমাণিত হলে শাস্তি পেতে হবে। এ ক্ষেত্রে শিক্ষকদের লোভ লালসা ত্যাগ করতে হবে। মানসিকতার পরিবর্তন প্রয়োজন। কমলমতি শিক্ষার্থীদের মনে কালো ছায়া পড়–ক আমাদের প্রত্যাশা নয়। 
বই উৎসব নিয়ে সারাদেশে ব্যাপক আয়োজন। খুলনা জিলা স্কুল প্রাঙ্গণে এ উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছে। আয়োজনের পাশাপাশি বিতরণ কার্যক্রম সুষ্ঠু হোক। আনন্দঘন পরিবেশে বই নিয়ে শিশু শিক্ষার্থীরা ঘরে পৌঁছাক এটি আমাদের কামনা।  
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ









পরিবেশ দূষণ রোধে পদক্ষেপ নিন

পরিবেশ দূষণ রোধে পদক্ষেপ নিন

০৬ অক্টোবর, ২০১৮ ০০:০৫



বাল্য বিয়ে রোধে সচেতনতা জরুরী

বাল্য বিয়ে রোধে সচেতনতা জরুরী

০১ অক্টোবর, ২০১৮ ০০:১০


ব্রেকিং নিউজ











শারদীয় দুর্গোৎসবের  আজ মহানবমী

শারদীয় দুর্গোৎসবের  আজ মহানবমী

১৮ অক্টোবর, ২০১৮ ০০:৪৯