হার্টের পেসমেকার ও ভাল্বের দাম নির্ধারণ


হৃদযন্ত্রের চিকিৎসায় (কার্ডিয়াক) ব্যবহৃত ভাল্ব ও পেসমেকারের সর্বোচ্চ মূল্য নির্ধারণ করে দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর। ‘হার্ট ভাল্ব’ সর্বনিম্ন ৫৫ হাজার টাকা এবং সর্বোচ্চ আড়াই লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে পেসমেকারের দাম নির্ধারণ করা হয়েছে সর্বনিম্ন ৬৫ হাজার টাকা এবং সর্বোচ্চ ১০ লাখ টাকা। গতকাল মঙ্গলবার অধিদপ্তরে ওই মূল্য তালিকা তুলে ধরেন অধিদপ্তরের কর্মকর্তারা। এখন থেকে প্রতিটি হাসপাতালে নির্ধারিত এই মূল্য তালিকা টানিয়ে রাখতে হবে। কোনোভাবেই এই তালিকার চেয়ে বেশি মূল্য নিতে পারবে না হাসপাতাল কর্তৃপক্ষ।
আন্তর্জাতিক বাজারে দাম উঠা নামা করলে পুনরায় দাম নির্ধারণ করা হবে বলেও জানান ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোঃ মোস্তাফিজুর রহমান।
নতুন তালিকা অনুযায়ী, ভাল্বের দাম আগের চেয়ে সাড়ে চার হাজার থেকে ২৬ হাজার টাকা পর্যন্ত কমেছে। এ ছাড়া পেসমেকারের দাম আগের চেয়ে কমেছে পাঁচ হাজার থেকে চার লাখ সাত হাজার টাকার মতো।
অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, ‘দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে। তারপর বলেছি তা প্রিন্ট করতে হবে। আমরা এটা সুপারভাইজ করব। আমরা মনিটর করব হাসপাতালে গিয়ে যে এটা (দাম নির্ধারণের তালিকা) লাগানো হয়েছে কি না, তা অনুসরণ করা হচ্ছে কি না?’


footer logo

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।