খুলনা | সোমবার | ১১ ডিসেম্বর ২০১৭ | ২৭ অগ্রাহায়ণ ১৪২৪ |

Shomoyer Khobor

রকমারি এ্যাপস্ ক্লিক করেই হ্যাকারদের ফাঁদে পা দিচ্ছেন ফেসবুক ব্যবহারকারীরা

আশরাফুল ইসলাম নূর | প্রকাশিত ২৬ নভেম্বর, ২০১৭ ০২:০৯:০০

আচ্ছা আপনার বিয়ে কবে হবে বলুন তো? আমি দেখতে কোন মহান রাজনীতিকের মতো? আপনার মৃত্যু হবে কবে? এমনি আজব সব প্রশ্নের মুহুর্তেই উত্তর দিয়ে দিচ্ছে ফেসবুক’র রকমারি সব এ্যাপস্। অতি উৎসাহীরা কৌতুহলী মনে ক্লিক করছেন তাতে। রকমারি সব অ্যাপস্-এ ক্লিক করলেই মুহূর্তেই সব তথ্য চলে যাচ্ছে হ্যাকারদের কাছে। তবে হ্যাকারদের ফাঁদে পা দিয়ে তাৎক্ষণিক কোন সমস্যায় না পড়লেও ভবিষ্যতে অজানা বিপদের আশঙ্কা করছেন সাইবার বিশেষজ্ঞরা।
অনলাইন যোগাযোগ মাধ্যমে দেখা যাচ্ছে, আপনার সাথে চলচিত্রের কোন অভিনেতার মিল আছে? এবার পরীক্ষার ফলাফলে কি লেখা আছে কপালে? আপনার জীবনের সঙ্গে মিল পাবেন কোন সিনেমার গল্পে বা আপনার ভাগ্যে ঠিক কোন চাকুরি লেখা আছে? কবে মৃত্যু হবে আপনার? এ রকমই আপনার অজানা হাজারো কৌতুহলী প্রশ্নের উত্তর বা ভবিষ্যৎ বানী নাকি বলে দিচ্ছে ফেসবুকের বিভিন্ন এ্যাপস। সামাজিক যোগাযোগ  মাধ্যমে ইতোমধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এসব ‘থার্ড পার্টি এ্যাপস্’। যাতে নাকি চোখের নিমেষে বলে দেবে ভবিষ্যৎ। আর মনের মতো কিছু মজার উত্তর পাবার আশায় সাত-পাঁচ না ভেবেই ‘ফেসবুক’ ব্যবহারকারীরা ধুমধাম ক্লিক করে বসছেন সে সব লিংকগুলোতে। আর সেই জ্যোতিষ মার্কা এ্যাপস্ যদি একবার বলে দেয় আপনি দেখতে শের-এ বাংলা একে বজলুল হক, মওলানা আব্দুল হামিদ খান ভাসানী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান, বেগম খালেদা জিয়া বা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতো দেখতে, তাহলে তো কথাই নেই। একগাল হাসি নিয়ে মনের আনন্দে শেয়ার করে বসছেন ফেসবুক বন্ধুদের সাথে। তারপর এসব ছবির সাথে মিল দেখে বা ভবিষ্যৎ বাণী পড়ে খুশিতে আত্মহারা হয়ে পড়ছেন শেয়ার, মন্তব্য ও লাইকের পাহাড়ে। ফেসবুকে জমে উঠছে হাসির খোরাক। কিন্তু ফেসবুক ব্যবহারকারীরা ঘুর্ণাক্ষরেও টের পাচ্ছেন না নিজের অজান্তেই পা দিয়ে ফেলেছেন খোঁদ ‘হ্যাকার’দের পাতা ফাঁদে। নিজেই ডেকে আনছেন নিজের সর্বনাশা বিপদ।
সাইবার বিশেষজ্ঞদের দাবি, এ ধরণের থার্ডপার্টি এ্যাপস্গুলো এক ধরণের এ্যালগোরিদিমিক ডেটা কালেকশন সফট্ওয়ার। যা ব্যবহারকারীর অজান্তেই মোবাইল, কম্পিউটার বা ফেসবুক প্রোফাইল থেকে চোখের নিমেষে চুরি করে নিতে পারে ব্যক্তিগত তথ্য, ছবি, ম্যাসেজ,
ফোনবুক, ব্রাউজিং হিস্ট্রি, জন্ম তারিখ এমনকি একান্ত গোপনীয় পাসওয়ার্ডটিও। অনেকেই মোবাইল সেটে তার প্রিয় ব্যাংক একাউন্টটি সংরক্ষণ করেন সেটিও।
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি’র সহকারী অধ্যাপক আরিফুল ইসলাম খন্দকার এ প্রতিবেদককে বলেন, “অনলাইনে ই-মেইল ও সামাজিক যোগাযোগ মাধ্যম খুলতে যে সব তথ্য দেয়া হয়, তা নানা রকমের অ্যাপস্ েক্লিক করলে হ্যাক হতে পারে। তাছাড়া কম্পিউটার ও মোবাইল সেটের তথ্যও ওইসব অ্যাপস্’র মাধ্যমে চুরি হতে পারে।সেজন্য সতর্কতা অত্যন্ত জরুরি। না জেনে-বুঝে কোন অ্যাপস্-এ ক্লিক করা ঠিক নয়।”
একই ইনস্টিটিউটের প্রভাষক এমএ মঈন এ প্রতিবেদককে বলেন, “এসব অ্যাপস্ যখন কম্পিউটার বা মোবাইলে ইনস্টলমেন্ট করেন তখন কিন্তু ব্যক্তিগত তথ্য দিয়ে লগইন করতে হয়। লগইন করা ই-মেইল বা ফেসবুকের মাধ্যমে অ্যাপস্গুলোতে গেলে তো আর ব্যক্তিগত তথ্য চায় না, তখন সব তথ্য সেখান থেকে নিয়ে নেয় তারা। তেমন কোন তথ্য দেয়া উচিত নয়, যাতে ওরা হ্যাক করতে পারে। তেমন কোন সংযোগ দেয়া যাবে না, যাতে যে কোন ভাবে ওরা গোপনীয় তথ্য জানতে পারে। ফেসবুক বা অন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন কোন তথ্য শেয়ার করছি, তা অবশ্যই পড়ে বুঝে জেনে তা শেয়ার করা উচিত। অন্যথায় শুধু হ্যাকিং নয়, যে কেউ আমাদের গোপনীয় কোন তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিতে পারে। সকলের উচিত বিভিন্ন ধরণের রাজনৈতিক পোস্ট, রাজনীতিক বিরোধী পোস্ট, তথ্য আইনের সাথে সাংঘর্ষিক কোন স্ট্যাটাস শেয়ার না করা। অনেক অ্যাপস্ বা গেমস্ আছে যার মাধ্যমে হ্যাকাররা ব্যবহারকারীর তথ্য চুরি করতে পারে। যা দিয়ে বিভিন্ন ধরণের অপরাধমূলক কর্মকান্ডে জড়িয়ে পড়তে পারেন।”
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বেশ কিছু দিন দেখা যাচ্ছে, হরহামেশাই বাংলাদেশের খ্যাতনামা ব্যক্তিত্ব, রাজনীতিক, জনপ্রতিনিধি, খেলোয়াড়, অভিনেতা, লেখক-কবি-সাহিত্যিক ও বিশ্বখ্যাত ব্যক্তিদের সাথে খুলনার ফেসবুক ব্যবহারকারীদের চেহারার সাদৃশ্য।এটি একই মন-মানসিকতার হলে খুশি আর ভিন্ন আর্দশের হলে ব্যঙ্গাত্মকভাবে শেয়ার করা হচ্ছে ফেসবুকে। সম্প্রতি বিএনপি’র একজন কেন্দ্রীয় নেতার (খুলনার স্থানীয়) সহধর্মিনীর ছবি প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতো দেখতে এমনি রেজাল্ট আসায় ব্যাপক আনন্দ প্রকাশ করেছেন ফেসবুক শেয়ারের মাধ্যমে। তবে স্কিনশর্টে ছবিটি পাঠিয়ে এ বিষয়ে তার কাছে জানতে মেসেজ দিলে তিনি এ প্রতিবেদককে ব্লক করে দিয়েছেন!
        

 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ



বিজয়ের মাস ডিসেম্বর

বিজয়ের মাস ডিসেম্বর

১১ ডিসেম্বর, ২০১৭ ০১:১৬