খুলনা | বৃহস্পতিবার | ২৪ মে ২০১৮ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৫ |

Shomoyer Khobor

এসএসসি’র সূচি প্রকাশ পরীক্ষা শুরু ১ ফেব্র“য়ারি

খবর প্রতিবেদন | প্রকাশিত ২৩ নভেম্বর, ২০১৭ ০০:০০:০০

আগামী বছরের ১ ফেব্র“য়ারি থেকে সারাদেশে একযোগে শুরু হবে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। গতকাল বুধবার শিক্ষা মন্ত্রণালয় এসএসসি ও সমমানের পরীক্ষার এই সূচি প্রকাশ করেছে। বেশ কয়েক বছর ধরে ১ ফেব্র“য়ারি এই পরীক্ষা শুরু হলেও গতবছর ওইদিন শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী পূজার ছুটির কারণে পরীক্ষা শুরু হয়েছিল ২ ফেব্র“য়ারি। এবারের সূচি অনুযায়ী, আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ১ থেকে ২৪ ফেব্র“য়ারি এসএসসির তত্ত্বীয় পরীক্ষা হবে।
২৫ ফেব্র“য়ারি সংগীতের ব্যবহারিক পরীক্ষা এবং ২৬ ফেব্র“য়ারি থেকে ৪ মার্চের মধ্যে বেসিক ট্রেডসহ এসএসসি’র সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা হবে। দাখিলের তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ২৫ ফেব্র“য়ারি। ৬ মার্চের মধ্যে সব ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা শেষ করতে হবে। আর কারিগরি বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ২৪ ফেব্র“য়ারি। আগামী বছর থেকে এসএসসিতে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও লেখাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা হচ্ছে না। এ সব বিষয়ে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানগুলো সংশি¬ষ্ট কেন্দ্রে পাঠিয়ে দেবে। সংশ্লি¬ষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সঙ্গে ধারাবাহিক মূল্যায়নের নম্বর বোর্ডে পাঠাবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।
বরাবরের মতই সকালের পরীক্ষা হবে সকাল ১০টা থেকে ১টা, বিকেলের পরীক্ষা দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত।শিক্ষার্থীরা পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহারের সুযোগ পাবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন নিতে বা ব্যবহার করতে পারবে না বলে নির্দশনায় উল্লে¬খ করা হয়েছে।

 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ










এইচএসসি পরীক্ষা  ২ এপ্রিল শুরু

এইচএসসি পরীক্ষা  ২ এপ্রিল শুরু

১৬ জানুয়ারী, ২০১৮ ০০:১৫




ব্রেকিং নিউজ