খুলনা | বৃহস্পতিবার | ১৯ জুলাই ২০১৮ | ৪ শ্রাবণ ১৪২৫ |

Shomoyer Khobor

বাসদ আহ্বায়ক আ ফ ম মাহবুবুল হক আর নেই

খবর প্রতিবেদন | প্রকাশিত ১১ নভেম্বর, ২০১৭ ০০:২১:০০

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) আহ্বায়ক এবং মুক্তিযোদ্ধা আ ফ ম মাহবুবুল হক আর নেই (ইন্নালিল্ল¬াহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন-আমরা তো আল্ল¬াহর  এবং আমরা আল্লাহর কাছেই ফিরে যাব)। গতকাল শুক্রবার বাংলাদেশ সময় সকাল সোয়া ১০টায় কানাডার অটোয়ার সিভিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তিনি স্ত্রী, এক মেয়ে ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বাসদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল একথা জানানো হয়ছে।
গত ২৬ সেপ্টেম্বর কানাডার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় সাবেক ছাত্রনেতা কমরেড আ ফ ম মাহবুবুল হক মস্তিষ্ক রক্তক্ষরণে (ব্রেইন হেমারেজ) আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন।
বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের অন্যতম পুরোধা আ ফ ম মাহবুবুল হক ১৯৪৮ সালের ২৫ ডিসেম্বর নোয়াখালী জেলার চাটখিল উপজেলার মোহাম্মদপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬২ সালে স্কুলজীবনে শরীফ কমিশনের প্রতিক্রিয়াশীল শিক্ষানীতি বিরোধী ছাত্র আন্দোলনে অংশগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ছাত্র মাহবুবুল হক ১৯৬৭-৬৮ সালে পূর্ব পাকিস্তান ছাত্রলীগ সূর্য সেন হল শাখার সাধারণ সম্পাদক ছিলেন। তিনি ১৯৬৮-৬৯ সালে পূর্ব পাকিস্তান ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য, ১৯৬৯-৭০ সালে কেন্দ্রীয় সহ-সম্পাদকের দায়িত্ব পালন করেন।
মহান মুক্তিযুদ্ধে তিনি বিএলএফের অন্যতম প্রশিক্ষক ও পরিচালকের দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭২ সালে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক এবং ১৯৭৩ থেকে ’৭৮ সাল পর্যন্ত সভাপতির দায়িত্ব পালন করেন। আ ফ ম মাহবুবুল হক ১৯৭৮-৮০ সালে ‘জাসদ’ কেন্দ্রীয় কমিটির সদস্য ও ১৯৮০ সালের শেষের দিকে বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য হন। তিনি ১৯৮৩ সালে বাসদের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক নিযুক্ত হন। মাহবুবুল হক ১৯৬৮ সালে প্রথম কারাবরণ করেন। ১৯৭৬-৭৮ সাল পর্যন্ত পুনরায় রাজবন্দি হিসেবে কারাগারে কাটান। ১৯৮৬ সালে আবার কারাবরণ করেন। ১৯৯৫ সালে মিথ্যা মামলায় হয়রানির শিকার হন। আ ফ ম মাহবুবুল হক ২০০৪ সালের ২৫ অক্টোবর ঢাকায় অজ্ঞাত ঘাতকদের হামলায় আহত হন।

 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ



কবি বেলাল চৌধুরী আর নেই

কবি বেলাল চৌধুরী আর নেই

২৫ এপ্রিল, ২০১৮ ০০:০৮

মির্জা ফখরুলের মায়ের ইন্তেকাল

মির্জা ফখরুলের মায়ের ইন্তেকাল

১৩ এপ্রিল, ২০১৮ ০০:০৮




আ’লীগ নেতা আরিফ টিটোর  ইন্তেকাল : শোক

আ’লীগ নেতা আরিফ টিটোর  ইন্তেকাল : শোক

২৮ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:৫৫


চলে গেলেন ওস্তাদ বাবু রহমান

চলে গেলেন ওস্তাদ বাবু রহমান

১৯ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:১০


কথাসাহিত্যিক শওকত  আলী আর নেই

কথাসাহিত্যিক শওকত  আলী আর নেই

২৬ জানুয়ারী, ২০১৮ ০০:১০


ব্রেকিং নিউজ