খুলনা | সোমবার | ১৬ জুলাই ২০১৮ | ১ শ্রাবণ ১৪২৫ |

Shomoyer Khobor
এড. খন্দকার মজিবর রহমান

বঙ্গবন্ধু সেদিন যদি না ফিরতেন

এড. খন্দকার মজিবর রহমান | প্রকাশিত ১০ জানুয়ারী, ২০১৭ ১২:৫৪:৫৭

প্রত্যেকটি জাতির জীবনে একটি টার্নিং পয়েন্ট থাকে; হাজার বছরের বাঙালি জাতির শ্রেষ্ঠ টার্নিং পয়েন্ট ছিলো ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধ। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ বাঙালি জাতির জন্য এক অবিনশ্বর বিষয়। এই মহান অর্জনটি যার সুবিশাল নেতৃত্বে সম্ভব হয়েছিলো তিনি হলেন বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর কালজয়ী নেতৃত্ব। ১৯৫২ থেকে ১৯৭১ মহান সংগ্রামের কাল পরিক্রমা।
১৯৭১ সালের ১৬  ডিসেম্বর শীতের রাঙা প্রভাত একটি জাতির একটি দেশের বিজয়ের মহেন্দ্রক্ষণ। আমাদের জাতির পিতা তখন পাকিস্তানীদের কারাগারে বন্দী। সমগ্র জাতি তখন তাঁর অপেক্ষায়। আন্তর্জাতিক নেতৃবৃন্দের চাপে বহু ঘাত-প্রতিঘাত এরপর তৎকালীন পাকিস্তান সরকার বঙ্গবন্ধুকে মুক্তি দিতে বাধ্য হয়।

মুক্ত স্বাধীন রক্তাক্ত লাশের গন্ধমাখা বাংলাদেশের মাটিতে পা রাখলেন ১০ জানুয়ারি ১৯৭১ সনে মহান জাতির মহান নেতা। ফিরে এলেন জাতির জনক তাঁর কাঙ্খিত মুক্ত স্বাধীন বাংলাদেশে। এটি রাজনীতির সরলী করণের ইতিহাস। রাজনীতি কি এতই সহজ সরল ছিলো?
বঙ্গবন্ধু যদি আর না ফিরে আসতেন বাংলাদেশ নামক ভূ-খন্ডের পবিত্র ভূমিতে অথবা তাঁকে যদি পাকিস্তানী হানাদার বাহিনী হত্যা করতো? তবে কি হতো বাঙালি আর বাংলাদেশের ভাগ্যাকাশে। একট ফিরে তাকাই ফিরে তাকাই পিছনের দিকে।
ভারতীয় বাহিনীর ফিরে যাওয়া : বঙ্গবন্ধু ফিরে আসার মাত্র এক মাসের মধ্যে বাংলাদেশ-ভারত যৌথ সভায় আমাদের দেশের মহান নেতা তৎকালীন ভারতীয় প্রধানমন্ত্রীকে সকল কূটনৈতিক নিয়মের উপরে উঠে তৎকালীন ভারতীয় ঝানু ঝানু কূটনীতিকবৃন্দ বুঝে উঠার আগেই প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দ্রিরা গান্ধীকে প্রশ্ন করলেন, “আপনার দেশের ভারতীয় সৈন্যদের আমার দেশের মাটি থেকে কবে ফিরিয়ে নিচ্ছেন?” প্রধানমন্ত্রী ইন্দ্রিরা গান্ধী হক চকিয়ে গেলেন কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত এমন মারাত্মক প্রশ্নে। কিছুক্ষণ চুপ থেকে মহান ভারতীয় নেত্রী তৎক্ষণাৎ বলেই ফেললেন “বঙ্গবন্ধু আগামী ১৭ মার্চ ভারতীয় সৈন্যবাহিনী বাংলাদেশের পুণ্য মাটি থেকে ফেরত যাবে। কারণ ১৭ মার্চ মহান বাঙালি জাতির মহান নেতার জন্ম দিনে ভারতীয় জাতির এই মহা উপহার”। তৎকালীন ভারতীয় সংবাদপত্র এবং ঝানু ঝানু কূটনৈতিক মহল এই সিদ্ধান্তের তুমুল সমালোচনার ঝড় উঠে ছিলো। মহান নেত্রী ইন্দ্রিরা গান্ধীর প্রতিশ্র“তি মোতাবেক ১৭ মার্চের মধ্যে ফিরে যায় তিন লাখ সৈন্যের বিশাল মিত্র বাহিনী। বঙ্গবন্ধু সেদিন যদি ফিরে না আসতেন এই অসম্ভব কাজটি কখনোই সম্ভব ছিলো না। ইতিহাসের দিকে তাকালে দেখা যাবে দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর থেকে আজ অবদি আমেরিকা-বৃটিশ অক্ষ বাহিনী এখনও জার্মানী-জাপানের মাটি থেকে ফিরে যায়নি। আফগানিস্তান থেকে রাশিয়ান বাহিনী দীর্ঘ ১০ বছর যুদ্ধের পর ফিরে গেছে। ভিয়েতনাম থেকে আমেরিকা ফিরে যায় সুদীর্ঘ ১২ বছর গৃহযুদ্ধের পর। এমন কি আমাদের ঘরের কাছে মালদ্বীপ, শ্রীলঙ্কা ও নেপাল থেকে ভারতীয় সৈন্যবাহিনী এখনও ফিরে যায়নি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব না ফিরলে এখনো বাংলাদেশ ভারতীয় সৈন্য অধিকৃত থাকতো।
দশ লাখ অস্ত্র উদ্ধার : জাতির জনক সেদিন যদি না ফিরতেন বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশ নেওয়া মুক্তিবাহিনী ও স্বাধীনতা বিরোধী চক্রের হাতে থাকা পাকিস্তানীদের অবৈধ অস্ত্র একটি নতুন দেশ ধ্বংসের জন্য যথেষ্ট ছিলো। বঙ্গবন্ধুর এক ডাকে সেদিন সারা দেশে দশ লাখ অস্ত্র সমর্পণ করেছিলো বিভিন্ন বাহিনী। বঙ্গবন্ধু যদি না ফিরতেন তবে দশ লাখ অবৈধ অস্ত্রই বাংলাদেশের গৃহযুদ্ধ সংগঠনের জন্য যথেষ্ট ছিলো।
নতুন রাষ্ট্র ও জাতি গঠন : বঙ্গবন্ধু দেশে ফিরেই রাষ্ট্র গঠনের কর্মযজ্ঞে ঝাঁপিয়ে পড়লেন। যুদ্ধ বিধ্বস্ত একটি ভঙ্গুর জনপদ, একটি পশ্চাদপদ প্রদেশকে একটি নতুন স্বাধীন রাষ্ট্র হিসেবে গড়ার অসাধ্য সাধন করলেন তিনি। রাষ্ট্রযন্ত্রের প্রশাসন-বিচার-আইনসহ সকল স্তরের তিনি কাঠামো গড়ে তোলেন। তিনি না ফিরলে বাংলাদেশ নামক রাষ্ট্রটি বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়াতো না।
আজ এই লেখাটি লিখতে বসে আমার বলতে দ্বিধা নেই যে, আমরা অত্যন্ত অকৃতজ্ঞ একটি জাতি স্বত্তা, কৃতজ্ঞতা বলতে কি আমাদের অবশিষ্ট কিছুই নেই? একজন রাষ্ট্র বিজ্ঞানী বলেন, “বঙ্গবন্ধু যদি গণচীনে জন্ম নিতেন হতেন মাও সেতুং যদি রাশিয়ায় জন্মাতেন হতেন ভ্লাদিমির লেলিন, যদি ইন্দোনেশিয়ার জন্মাতেন হতেন ড. সুকর্ন, যদি যুগোশ্লাভিয়ায় জন্মাতেন হতেন মার্শাল জোসেফ ব্রজ টিটো, যদি আল জেরিয়ায় জন্মাতেন হতেন বেন-বেল্লা হতভাগ্য বাংলাদেশে জন্ম নিয়ে তার প্রাপ্য সম্মান টুকু তাকে দেয়া হলো না”। এই দুঃখ আমরা রাখরো কোথায় ?
লেখক : আইনজীবী, দুর্নীতি দমন কমিশন (পিপি) সমাজ সেবক এবং রাজনীতিক।

 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ





সমাজ ও গ্রন্থাগার

সমাজ ও গ্রন্থাগার

০৫ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:০০


জেরুজালেম ও ফিলিস্তিনিদের ভবিষ্যৎ

জেরুজালেম ও ফিলিস্তিনিদের ভবিষ্যৎ

১০ জানুয়ারী, ২০১৮ ০০:২৩

এই ছবিটি যেন ‘বিরল’ হয়ে না থাকে

এই ছবিটি যেন ‘বিরল’ হয়ে না থাকে

২১ নভেম্বর, ২০১৭ ০০:০০






ব্রেকিং নিউজ










আটরা গিলাতলায়  গাঁজাসহ আটক ১

আটরা গিলাতলায়  গাঁজাসহ আটক ১

১৬ জুলাই, ২০১৮ ০১:২৫