খুলনা | বৃহস্পতিবার | ১৯ অক্টোবর ২০১৭ | ৩ কার্তিক ১৪২৪ |

Shomoyer Khobor

বাণিজ্য সম্পর্ক উন্নয়নে বাংলাদেশ-ভারত স্থলবন্দর কর্তৃপক্ষের উচ্চ পর্যায়ের বৈঠক

সাতক্ষীরা ও বেনাপোল প্রতিনিধি | প্রকাশিত ১৩ অক্টোবর, ২০১৭ ০০:৩৫:০০

বাণিজ্য সম্পর্ক উন্নয়নে বাংলাদেশ-ভারত স্থলবন্দর কর্তৃপক্ষের উচ্চ পর্যায়ের বৈঠক

ভারত ও বাংলাদেশের মধ্যে আমদানি রফতানি বাণিজ্যকে আরো গতিশীল করতে দু-দেশের বাণিজ্য, নৌ-পরিবহন, স্বরাষ্ট্র ও অর্থ মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের কমকর্তাদের দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে বেনাপোল কাস্টমস হাউস অডিটোরিয়ামে এই সভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন ভারতের ল্যান্ডপোর্ট অথরিটির চেয়ারম্যান বিআর শর্মা। এদিকে ভোমরা এবং ঘোজাডাঙ্গা স্থল বন্দরের সমস্যা সমাধান ও উন্নয়নের লক্ষে দু’দেশের স্থলবন্দর কর্তৃপক্ষের উচ্চ পর্যায়ের কর্মকর্তাগণ গত বুধবার বিকালে ভোমরা স্থলবন্দর পরিদর্শন করেন।
বেনাপোলে আয়োজিত সভায় দু-দেশের বন্দর উন্নয়ন ও আমদানি-রফতানি বানিজ্যের গতিশীলতার ওপর গুরুত্বারোপ করে বক্তব্য রাখেন, বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী, বিজিবি’র এডিশনাল ডাইরেক্টর মেজর তারেক, বাণিজ্য মন্ত্রালয়ের যুগ্ম-সচিব এইচ এম আহসান, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব শাফায়েত হোসেন, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কাস্টমস) লুৎফর রহমান, বেনাপোল কাস্টমস কমিশনার শওকাত হোসেন, ৪৯ বিজিবির সিও লেঃ কর্ণেল আরিফুর রহমান, সিএন্ডএফ  এজেন্টস  এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন, যুগ্ম-সম্পাদক মহসিন মিলন ও ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্সের বন্দর সাব কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান।
ভারতের পক্ষে বক্তব্য রাখেন সদস্য পিএন্ডডি অনিল কুমার বামবা, বর্ডার ম্যানেজমেন্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক বিলমিকি প্রশাদ, বাণিজ্য মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারী অনুরাগ শর্মা ও মিনিস্ট্রি অব এক্সটারনাল এফিয়ারস এর যুগ্ম সচিব  বিপুল কুমার সরকার। বৈঠকে বন্দরের জমি অধিগ্রহণ, নতুন নতুন শেড নির্মান  ও বাইপাস সড়ক নির্মাণ করার সিদ্ধান্ত হয়।
পরে প্রতিনিধি দলটি বেনাপোল বন্দর ও ভারতের পেট্রপোল বন্দর পরিদর্শন করেন। বৈঠকে বিজিবি, বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠন, কাস্টমস, বন্দর, কৃষি বিভাগের কর্মকর্তারা অংশ গ্রহণ করেন। প্রতিনিধি দলটি বেনাপোল বন্দর উন্নয়নে ভারত সরকারের অর্থ বিনিয়োগ করার বিষয়টি বিবেচনা করছেন বলে জানান।
এদিকে ভোমরা এবং ঘোজাডাঙ্গা স্থল বন্দরের সমস্যা সমাধান ও উন্নয়নের লক্ষে দু’দেশের স্থলবন্দর কর্তৃপক্ষের উচ্চ পর্যায়ের কর্মকর্তাগণ গত বুধবার বিকেলে ভোমরা স্থলবন্দর পরিদর্শন শেষে বন্দর সংশ্লিষ্ট বিষয়ে এক আলোচনা সভায় যোগ দেন। সভা শেষে সাতক্ষীরা সার্কিট হাউজ থেকে বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী ও ভারতের বি.আর শর্মার নেতৃত্বে দু’দেশের কর্তৃপক্ষ ভোমরা স্থল বন্দরে যান। প্রথমে তারা ভোমরা বন্দরের ওয়ার হাউজ পরিদর্শন করেন। পরে দু’দেশের কর্মকর্তারা ভোমরা বন্দর হল রুমে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় মিলিত হন। আলোচনা সভা শেষে অতিথিরা ভারতের ঘোজাডাঙ্গা ইমেগ্রেশন চেক পোস্ট ও কাস্টমস অফিস ঘুরে দেখেন এবং ঘোজাডাঙ্গা স্থলবন্দর পরিদর্শন করেন। ফেরার পথে তারা সাতক্ষীরাস্থ বিজিবি ৩৮ ব্যাটালিয়নের আওতাধীন ভোমরা বিওপি ক্যাম্প পরিদর্শন করেন।

 

 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ