খুলনা | বৃহস্পতিবার | ১৪ ডিসেম্বর ২০১৭ | ৩০ অগ্রাহায়ণ ১৪২৪ |

Shomoyer Khobor

হাসিনার অধীনেই নির্বাচন চায় গণতন্ত্রী পার্টি

তফসিলের আগে সংসদ ভাঙার প্রস্তাব সিপিবি’র

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৩ অক্টোবর, ২০১৭ ০০:১০:০০

নির্বাচনের তফশিল ঘোষণার আগেই বিদ্যমান জাতীয় সংসদ ভেঙে দেওয়ার প্রস্তাব করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। একই সঙ্গে নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির প্রস্তাব করে দলটি। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে অংশ নিয়ে সিপিবি এ প্রস্তাব করে।
সংলাপে সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মোঃ শাহ আলম, সহকারী সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহিরসহ আট নেতা উপস্থিত আছেন।
সংলাপে অংশ নেওয়ার আগে সাংবাদিকদের কাছে এক লিখিত বিবৃতি দেয় দলটি। সেখানে দেখা গেছে সিপিবি নির্বাচন কমিশনের কাছে ১৭ দফা প্রস্তাব করবে। এই ১৭ দফা প্রস্তাবের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সংবিধান সংশোধনের মাধ্যমে নির্বাচনকালে সরকারের কর্তৃত্বকে সংকুচিত করে অন্তর্বতীকালীন কাজ তত্ত্বাবধায়ন ও রুটিন কিছু কাজের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে, নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা ও আইন-শৃঙ্খলা রক্ষার প্রয়োজনে যেকোনো রাষ্ট্রীয় বাহিনী নিয়োগের ক্ষেত্রে নির্বাচন কমিশনকে পূর্ণ স্বাধীনতা দিতে হবে, কোনো সরকারের অধীনে নয়, নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন করতে হবে এবং নির্বাচনে ‘না’ ভোট প্রদানের পদ্ধতি চালু করতে হবে।
এছাড়া ১৭ দফার প্রথম প্রস্তাবটি হলো জাতীয় সংসদ নির্বাচনে এলাকাভিত্তিক একক প্রতিনিধিত্বের পরিবর্তে জাতীয়ভিত্তিক সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব-ব্যবস্থা চালু করতে হবে।
এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন চায় গণতন্ত্রী পার্টি। গতকাল বৃহস্পতিবার দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে ২১ দফা সুপারিশ দিয়েছে দলটি। দলের সভাপতি মোহাম্মদ আরশ আলীর নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দল মতবিনিময়ে অংশ নেয়, যাতে সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা। বৈঠক শেষে গণতন্ত্রী পার্টির সভাপতি আরশ আলী সাংবাদিকদের বলেন, ষ্ঠু নির্বাচনের জন্য ২১ দফা প্রস্তাব দিয়েছি। আমরা বলেছি, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সংবিধানের আলোকে বর্তমান সরকারের বা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই অনুষ্ঠিত হবে।তবে নির্বাচনের তফসিল ঘোষণার পর সরকার দৈনন্দিন কার্যাবলী ছাড়া নীতিগত কোনো বিষয়ে সিদ্ধান্ত নেবে না।

 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ












মসজিদের ইমামসহ তিনজন রিমান্ডে

মসজিদের ইমামসহ তিনজন রিমান্ডে

১৪ ডিসেম্বর, ২০১৭ ০০:১০


ব্রেকিং নিউজ

শহিদ বুদ্ধিজীবী দিবস আজ

শহিদ বুদ্ধিজীবী দিবস আজ

১৪ ডিসেম্বর, ২০১৭ ০০:৪৫