খুলনা | বৃহস্পতিবার | ১৪ ডিসেম্বর ২০১৭ | ৩০ অগ্রাহায়ণ ১৪২৪ |

Shomoyer Khobor

জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং

সেরা তালিকায় আযম খান কমার্স ও পিসি কলেজ না থাকা হতাশাজনক

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ০৫ অক্টোবর, ২০১৭ ০২:০০:০০

জাতীয় পর্যায়ে সেরা পাঁচ কলেজের তালিকায় নেই খুলনা বিভাগের কোন কলেজ; এবারও প্রথম হয়েছে রাজশাহী কলেজ (৬৮.১৬)। প্রথমবারের মতো আঞ্চলিক পর্যায়ের সেরা তালিকায় দ্বিতীয় নম্বরে রয়েছে বিএল কলেজ। তবে খুলনা অঞ্চলে উচ্চতর শিক্ষা অর্জনে ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ বাগেরহাটের পিসি কলেজ ও খুলনার আযম খান সরকারি কমার্স কলেজের নাম আঞ্চলিক তালিকাতেও না থাকায় হতাশ হয়েছেন শিক্ষাবিদ ও বিদ্যোৎসাহীরা।
গত মঙ্গলবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের নগর কার্যালয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ র‌্যাংকিং প্রদানের পটভূমি ও এর উদ্দেশ্য তুলে ধরে ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ র‌্যাংকিং ২০১৬’ ঘোষণা করেন। জাতীয় পর্যায়ে সেরা পাঁচ কলেজের তালিকায় এবারও শীর্ষে রয়েছে রাজশাহী কলেজ (৬৮.১৬)। দ্বিতীয় সরকারি এডওয়ার্ড কলেজ (৬৪.৩২), তৃতীয় সরকারি কারমাইকেল কলেজ (৬৪.০৫), চতুর্থ সরকারি বিএম কলেজ (৬৩.৯৩) এবং পঞ্চম স্থানে বগুড়ার সরকারি আজিজুল হক কলেজ (৬৩.৭০)।
সূত্রমতে, জাতীয় বিশ্ববিদ্যালয়াধীন অনার্স ও মাস্টার্স কোর্স পরিচালনাকারী ২ হাজার ২০০টি কলেজের র‌্যাংকিং বিচারে ৩১টি সূচকে ১০০ নম্বর বরাদ্দ ছিল। মধ্যে সেরা ৭৬৮টি কলেজের নাম ঘোষণা করা হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের দাবি অনুযায়ী ‘এই র‌্যাংকিং কলেজ সমূহের মধ্যে ইতিবাচক প্রতিযোগিতার মনোভাব সৃষ্টি করে শিক্ষার সার্বিক মানোন্নয়নে ভূমিকা রাখবে।’ দ্বিতীয়বারের মতো স্নাতক (সম্মান) ও মাস্টার্স কলেজের মধ্যে এই র‌্যাংকিং করলো জাতীয় বিশ্ববিদ্যালয়।
খুলনা অঞ্চল : খুলনা বিভাগে শীর্ষে রয়েছে যশোরের সরকারি এম এম কলেজ (৬০.২৯), খুলনার সরকারি বিএল কলেজ (৫৯.৪২), সাতক্ষীরার আশাশুনি (বেসরকারি) কলেজ (৪৯.৪৮), সাতক্ষীরার কুমিরা মহিলা ডিগ্রি (বেসরকারি) কলেজ (৫৯.২৮), সাতক্ষীরার সীমান্ত আদর্শ (বেসরকারি) কলেজ (৫৬.৮২), কুষ্টিয়া সরকারি মহিলা কলেজ (৫৬.৭), যশোর ক্যান্টনমেন্ট কলেজ যশোর (৫৪.৬৮), বাগেরহাটের বেলায়েত হোসেন ডিগ্রি কলেজ (৫৩.৭৯), যশোরের সরকারি মহিলা কলেজ (৫২.৩) ও মেহেরপুর সরকারি কলেজ (৫১.৯৮)। দেশে সেরা বেসরকারি কলেজ ঢাকা কমার্স কলেজ, সেরা মহিলা কলেজ রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজ। কলেজের অবকাঠামো, শিক্ষার পরিবেশ, শিক্ষকদের মান, পরীক্ষার ফলাফল, গ্রন্থাগারের সংগ্রহ, আইসিটি সাপোর্ট, সহপাঠ কার্যক্রম ইত্যাদি র‌্যাংকিংয়ের বিবেচ্য ছিল বলে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।
বিএল কলেজের অধ্যক্ষ প্রফেসর সৈয়দ সাদিক জাহিদুল ইসলাম বলেন, “বিএল কলেজের প্রত্যেক শিক্ষক, শিক্ষার্থী পাঠদান ও পাঠ্যগ্রহণে অত্যন্ত আন্তরিক। এটা তারই প্রমাণ ও স্বীকৃতি। ভবিষ্যতে আমরা আরও ভাল করতে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী সকলের ঐকান্তিক চেষ্টা অব্যাহত থাকবে; এমনটি প্রত্যাশা করি।”
যশোর মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর আবুল বাশার মোল্লা বলেন, “এবারের শীর্ষ তালিকার পাঁচটি কলেজই আমি পরিদর্শন করেছি। ওসব কলেজগুলো শতবর্ষ ও দেড়শ’ বছর পূর্তি অনুষ্ঠান করেছে সার্বজনীন ভাবে। ওদের ম্যাগাজিনটাও অনেক সমৃদ্ধ। আমাদের বিএল কলেজ কিন্তু একটা শতবর্ষ অনুষ্ঠানও করতে পারেনি, ওটা বানচাল হয়ে গেছে। খুলনার ছেলে-মেয়েরা মেধা বিকাশের পিছনে ছুটে না, এরা নম্বরের পিছনে ছুটছে।”
উদাহরণ টেনে তিনি বলেন, “একজন নারীর সৌন্দর্য্য প্রকাশে বিভিন্ন অলঙ্কার থাকা লাগে, গুণাবলীও থাকা লাগে। তেমনি একটা কলেজ শুধু ভালো ফলাফল করলেই হয় না; তার আনুষাঙ্গিক আরও অনেক কিছুই থাকা প্রয়োজন। যেমন-জাতীয় বিতর্ক প্রতিযোগিতা হয়, খুলনার কলেজগুলোর সেখানে অবস্থান নেই। লেখাধুলায়, গবেষণায়, পড়াশুনায়, প্রকাশনায় এ সামগ্রিক মিলে খুলনা অঞ্চলের কলেজগুলো পিছিয়ে আছে। এ অঞ্চলের কলেজের শিক্ষকরাও খুলনার সংস্কৃতি চর্চা, সাহিত্য চর্চা ও  খুলনার গবেষণায় অংশ নিচ্ছেন না। বলতে গেলে খুলনাতে কোন পাবলিক লাইব্রেরিই নেই। নামে মাত্র উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরি রয়েছে। এদিকে, যশোরের পাবলিক লাইব্রেরিতে প্রধানমন্ত্রী এসে প্রোগ্রাম করেন, এতো বড় ও সমৃদ্ধ। কমার্স কলেজ শুধু ব্যবসায় শিক্ষা শাখার জন্য আংশিক কলেজ; তবে বাগেরহাটের পিসি কলেজ তো জাতীয় পর্যায়ের আঞ্চলিক তালিকায় অন্ততঃ থাকতে পারতো। তবে পিসি কলেজে রাজনৈতিক কোন্দল রয়েছে পূর্বের ঐতিহ্য এখন আর নেই। এসব সীমাবদ্ধতা থেকে বেরিয়ে শিক্ষক, শিক্ষার্থীর ঐক্যবদ্ধ প্রচেষ্টাই পারে খুলনা অঞ্চলের কলেজগুলোকে জাতীয় পর্যায়ে তুলে ধরতে। সেটা সম্ভব বলে আশা প্রকাশ করেন তিনি।”

 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ





পরিমার্জিত হলো মাধ্যমিকের ১১ পাঠ্যবই

পরিমার্জিত হলো মাধ্যমিকের ১১ পাঠ্যবই

১২ সেপ্টেম্বর, ২০১৭ ২৩:৫৯









ব্রেকিং নিউজ

শহিদ বুদ্ধিজীবী দিবস আজ

শহিদ বুদ্ধিজীবী দিবস আজ

১৪ ডিসেম্বর, ২০১৭ ০০:৪৫