খুলনা | বৃহস্পতিবার | ১৬ অগাস্ট ২০১৮ | ৩১ শ্রাবণ ১৪২৫ |

Shomoyer Khobor

সাংবাদিক আনোয়ার আহমেদের ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ১২ জুলাই, ২০১৭ ০১:০৬:০০

দৈনিক জন্মভূমি’র বার্তা সম্পাদক, প্রবীণ সাংবাদিক মোঃ আনোয়ার আহমেদ (৬৫) গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৬টায় ঢাকার উত্তরার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে...রাজিউন)। গত ৪ জুলাই ব্রেন স্টোকের পর থেকে তিনি চিকিৎসাধীন ছিলেন। তিনি ছিলেন মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন খুলনার সভাপতি। এই সাংবাদিক নেতা অবিভক্ত খুলনা সাংবাদিক ইউনিয়নের একাধিকবার  সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি খুলনা বেতারের দীর্ঘদিনের নিয়মিত স্ক্রিপ্ট লেখক।
মরহুমের পরিবার জানায়, সাংবাদিক আনোয়ার আহমেদ গত ৪ জুলাই নগরীর আলীর ক্লাবের মোড় সংলগ্ন নিজ বাড়িতে ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন। তাকে খুলনায় একটি ক্লিনিকে ভর্তি করা হয়েছিল। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকার উত্তরার একটি বেসরকারি হাসপাতাল এবং পরে একটি ক্লিনিকে ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি। মৃত্যুকালে স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে, ভাইসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মরহুমের লাশ ঢাকা থেকে বিকেল পৌনে ৬টায় তার প্রিয় কর্মস্থল দৈনিক জন্মভূমির সামনে আনা হয়। সেখানে দীর্ঘদিনের অশ্র“সিক্ত সহকর্মীদের শোকাবহ দৃশ্যের সৃষ্টি হয়। এরপরই ঢাকা থেকে আসা মরদেহবাহী এ্যাম্বুলেন্সটি গিয়ে থামে সোনাডাঙ্গা-গল্লামারী বাইপাসের আলীর ক্লাব মোড়ে তমিজউদ্দিন সড়কের মরহুমের নিজ বাসার সামনে। গোসল শেষে মাগরিববাদ এম এ বারী সড়কে আলীর ক্লাব মোড়ে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় ইমামতি করেন স্থানীয় দারুস সালাম জামে মসজিদের খতিব মাওলানা সাইফুল ইসলাম। পরে জানাজা শেষে বসুপাড়ায় পিতা-মাতার কবরের পাশে তাকে দাফন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন দৈনিক অনির্বাণ সম্পাদক অধ্যক্ষ আলী আহমদ, জেলা বিএনপি’র সভাপতি এড. শফিকুল আলম মনা, সাধারণ সম্পাদক আমীর এজাজ খান, নগরের সিনিয়র যুগ্ম-সম্পাদক অধ্যক্ষ তারিকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক ফকরুল আলম, ইসলামী আন্দোলনের নগর সভাপতি মাওলানা মুজাম্মিল হক, শেখ নাসির উদ্দিন ও মুফতি আমানউল্লাহ, সময়ের খবরের পরিচালক আলহাজ্ব মোঃ জাহাঙ্গীর হোসেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগে বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক মোঃ আতিয়ার রহমান, উপ-পরিচালক গাজী আলাউদ্দিন আহমদ ও কর্মকর্তা এস এম আতিয়ার রহমান, প্রেসক্লাবের সভাপতি এস এম হাবিব, সাংবাদিক নেতা এটিএম রফিক, আহমদ আলী খান, এস এম নজরুল ইসলাম, শেখ দিদারুল আলম, মুন্সী আবু তৈয়ব, ড. জাকির হোসেন, এস এম জাহিদ হোসেন, হাসান আহমেদ মোল্লা, মোঃ শাহ আলম, মাহবুবুল আলম সোহাগ, সোহরাব হোসেন, এস এম সাহিদ হোসেন, মিজানুর রহমান মিল্টন, এএইচএম শামিমুজ্জামান, কনক রহমান, রাশিদুল ইসলাম, রকিব উদ্দিন পান্নু, এহতেশামুল হক শাওন,  রফিউল ইসলাম টুটুল, এইচ এম আলাউদ্দিন, আব্দুর রাজ্জাক রানা,  মুহাম্মদ নুরুজ্জামান, আবু হেনা মোস্তফা জামাল পপলু, খলিলুর রহমান সুমন, হারুনুর রশিদ, আতিয়ার পারভেজ, আব্দুল খালেক আজীজী, সোহেল মাহমুদ, আশরাফুল ইসলাম নূর, মোঃ শামসুদ্দোহা, বশির হোসেন, মোঃ খবিরুজ্জামান, রকিবুল ইসলাম মতি, মোঃ রবিউল গাজী উজ্জল, মানজারুল ইসলাম, কাজী শান্ত, হেলাল, বিএনপি নেতা আসাদুজ্জামান মুরাদ, কাউন্সিলর হাফিজুর রহমান মনি, আ’লীগ নেতা রাজুল হাসান রাজু, পারভেজ আহম্মেদ পলাশ, সজল আহমেদ আলী, এড. মনিরুল ইসলাম পান্না, এস এম জাকির হোসেন, এস এম মারুফ হোসেন, এসএ মুকুল, জাহিদুল ইসলাম, আবুল কালাম, নাসির হোসেন, সুনীল দাশ ও প্রবীর বিশ্বাস প্রমুখ। সদ্য হাস্যোজ্জ্বল, প্রচার বিমুখ ও নির্লোভ এই সাংবাদিকের নামাজে জানাজায় উপস্থিত ছিলেন খুলনার জনপ্রতিনিধি, রাজনীতিক, সাংবাদিক নেতৃবৃন্দ, উন্নয়ন কর্মী, বিভিন্ন শ্রমিক সংগঠনসহ নানান শ্রেণী-পেশার মানুষ।
সাংবাদিকতায় তার স্মরণীয় অবদান : আনোয়ার আহমেদ ১৯৭৫ সালে সাপ্তাহিক কালান্তর পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। দৈনিক গণদেশ-এর সহকারী সম্পাদক, দৈনিক জনবার্তা,  সান্ধ্য দৈনিক কালান্তর, দৈনিক অনির্বাণ পত্রিকা, সর্বশেষ দৈনিক জন্মভূমির বার্তা সম্পাদক হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করেন। তিনি সাংবাদিকতার পাশাপাশি স্থানীয় আশ্রয় ফাউন্ডেশন নামের একটি বেসরকারি সংস্থায় কর্মরত ছিলেন। পট গান নিয়ে তার একাধিক বই প্রকাশিত হয়েছে। তার হাতে তৈরি অনেক সাংবাদিক এখন স্থানীয় ও জাতীয় পর্যায়ে খ্যাতি অর্জন করেছেন। তিনি মৃত্যুর আগ পর্যন্ত এ পেশায় একনিষ্ঠভাবে কাজ করে গেছেন। তার পিতার নাম মৃত আব্দুল জব্বার ও মাতার নাম মৃত আনোয়ারা খাতুন। ছয় ভাইয়ের মধ্যে তিনি ছিলেন সকলের বড়। তার মেজো ভাই সানোয়ার পারভেজও ঢাকায় সাংবাদিকতা পেশায় নিয়োজিত ছিলেন। তিনি বর্তমানে মিডিয়া নেটওয়ার্ক নামের একটি নির্মাতা প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। তার বড় ছেলে আরিফ আহমেদও সাংবাদিকতা পেশার সাথে রয়েছেন। পাশাপাশি তিনি ‘মুদ্রাকর’ নামের একটি প্রিন্টিং এন্ড প্রেসের ব্যবসা করেন।
আমরা শোকাহত : সাংবাদিক আনোয়ার আহমেদের রুহের মাগফিরাত কামনা, গভীর শোক প্রকাশ ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন সময়ের খবর পরিবার। বিবৃতিদাতারা হলেন সময়ের খবর’র ভারপ্রাপ্ত সম্পাদক কাজী মোতাহার রহমান, ব্যবস্থাপনা পরিচালক এস এম খালিদ হোসেন, পরিচালক আলহাজ্ব মোঃ জাহাঙ্গীর হোসেন ও মোঃ তরিকুল ইসলাম, বার্তা সম্পাদক মাসুদুর রহমান রানা, মফস্বল সম্পাদক মোঃ আনোয়ার হোসেনসহ সকল সাংবাদিক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
শোক : দৈনিক জন্মভূমি’র বার্তা সম্পাদক আনোয়ার আহমেদের মত্যুতে গভীর শোক প্রকাশ, তাঁর আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান, দৈনিক জন্মভূমি’র প্রকাশক ও প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব আসিফ কবীর, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এম নুরুল ইসলাম, নগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু, সাধারণ সম্পাদক ও কেসিসি’র মেয়র মনিরুজ্জামান মনি, বিএনপি নেতা কাজী সেকেন্দার আলী ডালিম, সৈয়দা নার্গিস আলী, জেলা সভাপতি এড. শফিকুল আলম মনা ও সাধারণ সম্পাদক আমীর এজাজ খান, জন্মভূমি’র প্রধান সম্পাদক মনিরুল হুদা, সম্পাদক ওয়াদুদুর রহমান পান্না, উপদেষ্টা সম্পাদক সাধন ঘোষ, চীফ রিপোর্টার সোহরাব হোসেনসহ পত্রিকার পরিবার, খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম হাবিব ও সাধারণ সম্পাদক সুবীর কুমার রায়, মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন (এমইউজে) খুলনার সহ-সভাপতি আতিয়ার পারভেজ, সাধারণ সম্পাদক হাসান আহমেদ মোল্লা, মুহাম্মদ নুরুজ্জামান, এএইচএম শামিমুজ্জামান, মিজানুর রহমান মিল্টন এবং এম এ  হাসান, দৈনিক দক্ষিণাঞ্চল প্রতিদিন পরিবার, দৈনিক দেশ সংযোগ পরিবার, খুলনা টিভি ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশন, খুলনা জেলা ছাপা খানা শ্রমিক ইউনিয়ন ২১৫১, খুলনা মুদ্রণ শিল্প মালিক সমিতি ও বৃহত্তর আমরা খুলনাবাসী, সাংবাদিক ইউনিয়ন যশোর সভাপতি নূর ইসলাম, সাধারণ সম্পাদক এম আইউব, ডুমুরিয়া প্রেসক্লাবের কাজী আবদুল্লাহ, এস এম জাহাঙ্গীর আলম।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ






কবি বেলাল চৌধুরী আর নেই

কবি বেলাল চৌধুরী আর নেই

২৫ এপ্রিল, ২০১৮ ০০:০৮

মির্জা ফখরুলের মায়ের ইন্তেকাল

মির্জা ফখরুলের মায়ের ইন্তেকাল

১৩ এপ্রিল, ২০১৮ ০০:০৮




আ’লীগ নেতা আরিফ টিটোর  ইন্তেকাল : শোক

আ’লীগ নেতা আরিফ টিটোর  ইন্তেকাল : শোক

২৮ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:৫৫



ব্রেকিং নিউজ












হারে শেষ প্রোটিয়াদের লঙ্কা সফর

হারে শেষ প্রোটিয়াদের লঙ্কা সফর

১৬ অগাস্ট, ২০১৮ ০০:৫৭