খুলনা | সোমবার | ১৮ জুন ২০১৮ | ৪ আষাঢ় ১৪২৫ |

Shomoyer Khobor

দক্ষিণের তের উপজেলায় ব্লাস্টের আক্রমণ

বোরো উৎপাদন ২০ শতাংশ কম হওয়ার শঙ্কা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ১০ এপ্রিল, ২০১৭ ০১:৩৩:০০

মার্চের বৃষ্টি দক্ষিণাঞ্চলে বোরো আবাদে ব্লাস্ট নামক অভিশাপ ডেকে এনেছে। এই ছত্রাক রোগে এ অঞ্চলের ১২শ’ হেক্টর জমির বোরো ধানের শীষ ক্ষেতেই শুকিয়েছে। এর ফলে আক্রান্ত এলাকায় ২০ শতাংশ উৎপাদন কম হবে। সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে খুলনার ডুমুরিয়া, সাতক্ষীরার তালা ও যশোরের কেশবপুর উপজেলা। বোরো ক্ষেত্রে ব্লাস্টের আক্রমণ দক্ষিণাঞ্চলে এই প্রথম।
মার্চে এ অঞ্চলে দু’দফা বৃষ্টি হয়েছে। ইউরিয়া সারের ঘাটতি পূরণ হয়েছে বটে। দিনের অধিকাংশ সময় আকাশ ছিল মেঘলা। মাছের ঘেরের নিচু জমিতে ব্লাস্ট নামক এই ছত্রাক রোগ বিস্তার লাভ করে। আক্রান্ত উপজেলাগুলো হচ্ছে খুলনার ডুমুরিয়া, ফুলতলা, বটিয়াঘাটা, বাগেরহাটের কচুয়া, মোড়েলঞ্জ, সাতক্ষীরা জেলা সদর, আশাশুনি, কলারোয়া, নড়াইল জেলা সদর, কালিয়া, লোহাগড়া, যশোরের অভয়নগর ও কেশবপুর।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্র জানায়, বিরি-৬১, বিরি-৬৮ নামক উচ্চ ফলনশীল জাতের বোরো আবাদে ব্লাস্ট নামক ছত্রাক আক্রমণ করেছে। মার্চে বৃষ্টির কারণে রাতের তাপমাত্রা কম এবং মাছের ঘেরের নিচু জমিতে উর্বরতা বেশি থাকায় ব্লাস্ট নামক ছত্রাক রোগ বিস্তার লাভ করে। কৃষকরা নাটিভো এডিফেন, এমিস্টারটপ, ট্রোপার নামক ছত্রাক নাশক দিয়ে রোগ দমন করে। উল্লিখিত উপজেলাগুলোতে ৭২০ জন কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে।
অধিদপ্তরের খুলনাস্থ অতিরিক্ত পরিচালক নিত্যরঞ্জন বিশ্বাস ব্লাস্ট সম্পর্কে বলেছেন, গেল সপ্তাহ থেকে দমন করা সম্ভব হয়েছে। আক্রান্ত জমিতে উৎপাদন কম হবে বলে তিনি উল্লেখ করেন। এ বছর এ রোগের বিস্তার সম্পর্কে বলেছেন, রাতের তাপমাত্রা কম এবং মাছের ঘেরের নিচু জমিতে ব্লাস্ট ছত্রাক বিস্তার লাভ করে।
অধিদপ্তরের নড়াইলের উপ-পরিচালক আমিনুল ইসলাম জানান, গেল বছর গম ব্লাস্টে আক্রান্ত হয়। এ বছর তিন উপজেলায় ৮৪ হেক্টর জমি ব্লাস্ট আক্রমণ করে। নাটিভো নামক ছত্রাক নাশক দিয়ে দমন করা সম্ভব হয়েছে।
উল্লেখ্য, নড়াইল, সাতক্ষীরা, বাগেরহাট, খুলনা ও যশোর জেলায় ৩ লাখ হেক্টর জমিতে এবার বোরো আবাদ হয়েছে। সাড়ে ১০ লাখ মেট্রিক টন উৎপাদনের লক্ষ্যমাত্রা।
 


 

 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ





গলদার মূল্য হ্রাসে রেকর্ড

গলদার মূল্য হ্রাসে রেকর্ড

২৫ সেপ্টেম্বর, ২০১৭ ০২:১০








ব্রেকিং নিউজ




আজ পবিত্র জুমাতুল বিদা

আজ পবিত্র জুমাতুল বিদা

১৫ জুন, ২০১৮ ০১:০০








আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

১৫ জুন, ২০১৮ ০০:৪৬